ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬
২৫ °সে

কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কানাডায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
ছবি- ইত্তেফাক

কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উদযাপিত হয়েছে। উক্ত দিবসের কার্যক্রমের অংশ হিসাবে প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে বাংলাদেশের হাইকমিশনার অত্র মিশনের অন্যান্য সহকর্মীদের সাথে নিয়ে অটোয়া সিটি হলে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় অটোয়াস্থ প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এছাড়াও অটোয়া সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কানাডার পালামেন্টের সংসদ সদস্যসহ উপস্থিত ছিলেন।

সন্ধ্যা ৬.০০ ঘটিকায় অটোয়াস্থ “The Royal Canadial Legon Hall” এ শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির প্রবাসী বাংলাদেশি নেতা, কূটনৈতিক প্রতিনিধি, অটোয়া মেয়রের প্রতিনিধি কাউন্সেলর Mr. Rawlson King ও সংসদ সদস্য Mr. Chandra Ariyaসহ গণ্যমান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত হন।

অনুষ্ঠানের শুরুতেই পররাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রেরিত ডকুমেন্টরী প্রদর্শন করা হয়।ডকুমেন্টরিতে বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শহীদ দিবস উপলক্ষে বিভিন্ন তথ্য, উপাত্ত ওভিডিও চিত্র দেখানো হয়। এছাড়াও ডকুমেন্টরিতে মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর সাক্ষাৎকার দেখানো হয়।

পরবর্তীতে এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রীকর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। অত:পর শহীদ দিবস উপলক্ষে হাই কমিশনার বক্তব্য পেশ করেন।

হাই কমিশনার মহোদয় শুরুতেইতাঁর বক্তব্যে অমর ২১ শে ফেব্রুয়ারিতে বাংলা ভাষার জন্য জীবন দানকারী বাংলাদেশীদেরও একই সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সকল শহীদ মু্ক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৪ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন