ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬
২৪ °সে

প্যারিস্থ বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

প্যারিস্থ বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন
প্যারিস্থ বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন।ছবি: ইত্তেফাক

যথাযথ মর্যাদা এবং শ্রদ্ধা ও ভালোবাসার মধ্য দিয়ে প্যারিস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। আজ মঙ্গলবার (১৭ মার্চ) এ জন্মশতবার্ষিকী ও শিশু দিবস পালিত হয়।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর তিনি জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পবিত্র কুরআন ও অন্যান্য ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয় এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত ও বিশেষ প্রার্থনা করা হয়। এসময় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ ও তার কর্মময় সংগ্রামী জীবনের উপর আলোচনা করেন ।

তিনি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে বাংলাদেশে এবং দূতাবাস কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও আয়োজনের কথা উল্লেখ করে বলেন, ‘পুরো বিশ্বের পাশাপাশি ফ্রান্সও এখন করোনা ভাইরাস মোকাবিলায় এক কঠিন সময় অতিবাহিত করছে। এ সংকটকালে জনসমাগমের ওপর বিধিনিষেধ এবং প্রবাসীদের সুরক্ষার স্বার্থে দূতাবাস সকল অনুষ্ঠান স্থগিত করতে বাধ্য হয়েছে।’

তিনি আশা প্রকাশ করেন, এ সংকট থেকে উত্তরণ ঘটবে। প্রবাসীদের সাথে নিয়ে প্যারিসে ও ইউনেস্কো সদর দপ্তরে বিভিন্ন আয়োজনে মুজিববর্ষ যথাযথ আড়ম্বরে পালন করতে দূতাবাস সক্ষম হবে।

আরো পড়ুন: ১ বছরের জন্য স্থগিত হলো উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায়, জাতির পিতার স্বপ্নের 'সোনার বাংলা’ গঠনে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, ‘আজকের শিশু-কিশোররা ভবিষ্যতে দেশের নেতৃত্ব দেবে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপান্তরিত করার জন্য তাদেরও ভবিষ্যতে কাজ করতে হবে।’

উল্লেখ্য, স্বাগতিক দেশের নির্দেশনা অনুযায়ী, দূতাবাসের পূর্ব নির্ধারিত সেমিনার ও শিশু কিশোর উৎসব স্থগিত করে ঘরোয়া আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। অনুষ্ঠানে জাপানের চলচ্চিত্র পরিচালক নাগিসা ওশিমা পরিচালিত প্রামাণ্যচিত্র ‘রহমান: ফাদার অব বেঙ্গল’ প্রদর্শিত হয়।

ইত্তেফাক/এএএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৩ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন