নিউইয়র্কে মুজিববর্ষ উদযাপনের সূচনা

প্রকাশ : ১৮ মার্চ ২০২০, ০৮:২৬ | অনলাইন সংস্করণ

  বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র

নিউইয়র্কে ‘মুজিববর্ষ উদযাপনের আনুষ্ঠানিক সূচনা হয়েছে [ছবি: ইত্তেফাক]

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ উদযাপনের আনুষ্ঠানিক সূচনা হয়েছে। স্থানীয় সময় সোমবার রাতে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

করোনাভাইরাসের কারণে স্বল্প পরিসরে আয়োজিত এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। একইসঙ্গে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ও বিশ্বের করোনাভাইরাস আক্রান্ত মানবতার রোগমুক্তির জন্য দোয়া করা হয়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা কাজী কায়্যুম।

সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয় এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ হয়। এছাড়া করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে অনুষ্ঠানে আগতদের মাঝে বিতরণ করা হয় হ্যান্ড স্যানিটাইজার।

অনুষ্ঠানে ড. সিদ্দিকুর রহমান বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী। তিনি স্বাধীন বাংলাদেশের স্রষ্টা। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি সকল ক্ষেত্রে বঙ্গবন্ধুর আদর্শের প্রতিফলন ঘটানোর জন্য নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

আরো পড়ুন: মুজিববর্ষ উপলক্ষে যুক্তরাষ্ট্র ডাক বিভাগের স্মারক সিলমোহর

সিদ্দিকুর রহমান বলেন, করোনাভাইরাসে আক্রান্ত নিউইয়র্কের জনজীবনে দুর্গতি নেমে আসায় দশ জনের বেশি জমায়েত হয়ে কোনো অনুষ্ঠান করা যাবেনা বলে প্রশাসনের নির্দেশ রয়েছে। এই নিয়মের কারণে দলের নেতা-কর্মীরা প্রবল ইচ্ছা থাকার পরও এ অনুষ্ঠানে যোগদান করতে পারেননি। আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে নিউইয়র্কের টাইমস স্কয়ারে বড়ো অনুষ্ঠানে মুজিববর্ষ উদযাপন করা হবে বলে জানান সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান ও আব্দুল হাছিব মামুন, প্রচার সম্পাদক হাজী এনাম, কার্যকরী সদস্য শাহানারা রহমান, স্বেচ্ছাসেবক লীগ নেতা সাখাওয়াত বিশ্বাস, সৈয়দ কিবরিয়া জামান প্রমুখ।

ইত্তেফাক/এমআর