বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭
৩৩ °সে

অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন
অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন।ছবি: ইত্তেফাক

কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (১৭মার্চ) হাইকমিশন প্রাঙ্গণে জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়।

এদিন স্থানীয় সময় সকাল ৯ টার দিকে হাইকমিশনার আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় হাইকমিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর বিকাল ৫ টার দিকে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে একটি বিশেষ কেক কাটা হয়। অনুষ্ঠানটির সঞ্চালক হিসাবে ছিলেন অত্র মিশনের প্রথম সচিব মিস অর্পনা রানী পাল।

জন্মশতবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করেন যথাক্রমে জনাব চিরঞ্চীব সরকার, উপ-হাইকমিশনার মিয়া মো. মাইনুল কবীর, মিনিস্টার মো. সাখা্ওয়াৎ হোসেন ও কাউন্সিলর দেওয়ান হোসনে আইয়ুব।

এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর একটি বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে আমন্ত্রিত অতিথিরা বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও তার বর্ণিল রাজনৈতিক জীবন এবং নজিরবিহীন দেশপ্রেমের ওপর বক্তারা মতামত ব্যক্ত করেন।

আলোচনা অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ ও সাংবাদিক কবির চৌধুরী, শরীফ ইকবাল চৌধুরী ও শাহ বাহউদ্দিন শিশিরসহ উপস্থিত অতিথিবৃন্দ আলোচনায় অংশ নেন।

আরো পড়ুন: জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন

আমন্ত্রিত অতিথিদের বক্তব্য শেষে অনুষ্ঠানের সভাপতি হাইকমিশনার বলেন, ‘জন্মশতবার্ষিকী উদযাপন আমাদের সকলের জন্য আনন্দের একটি মুহূর্ত। আমাদের সকলকে বঙ্গবন্ধুর জীবন, দেশের প্রতি তার ভালোবাসা, ত্যাগ ও আদর্শ সম্পর্কে জানতে হবে এবং ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে।’

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু ও তার শহীদ পরিবারের সদস্যদের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পাঠ করা হয়। অত্র মিশনের সহকারী কনস্যুলার মো. রফিকুল ইসলাম এ মোনাজাত পরিচালনা করেন। মোনাজাত শেষে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত