বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
৩১ °সে

বাংলাদেশ থেকে রি-এন্ট্রি ভিসা নিয়ে ইতালি যাবার প্রজ্ঞাপন বাতিল

বাংলাদেশ থেকে রি-এন্ট্রি ভিসা নিয়ে ইতালি যাবার প্রজ্ঞাপন বাতিল
ঢাকা বিমান বন্দর ইমিগ্রেশন [ছবি: সংগৃহীত]

করোনার কারণে বাংলাদেশে আটকে পরা প্রবাসীদের মধ্যে যাদের ইতালিয়ান পারমিট কার্ড বা (permesso di soggiorno)’র মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ইতালি ফিরে যেতে হলে রি-এন্ট্রি ভিসা লাগবে বলে প্রকাশিত প্রজ্ঞাপনটি বাতিল করা হয়েছে। বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে। বিষয়টি ইত্তেফাককে নিশ্চিত করেছেন ইতালিসতে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।

এছাড়া বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে বাংলাদেশ দূতাবাস নতুন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘করোনায় ফ্লাইট বন্ধের কারণে যারা নিজনিজ দেশে গিয়ে আটকা পড়েছেন এদের মধ্যে যাদের পারমিট কার্ড বা (permesso di soggiorno)’র মেয়াদ পহেলা জানুয়ারি থেকে ৩১ জুলাইয়ের মধ্যে শেষ হয়ে যাবে তারা রি-এন্ট্রি ভিসা ছাড়াই ইতালিতে প্রবেশ করতে পারবে। তবে বাংলাদেশ থেকে সেনজেনভুক্ত দেশগুলোতে যেতে হলে মেয়াদোত্তীর্ণ পারমিট কার্ডধারীদের অবশ্যই রি-এন্ট্রি ভিসা লাগবে।

স্থানীয় সরকারের এই সিদ্ধান্তে স্বস্তি ফিরে পেয়েছে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা। তারা বলছে, সরকার যদি এই সিদ্ধান্ত পরিবর্তন না করত তাহলে রি-এন্ট্রি ভিসা নিতে আমাদের নানাভাবে হয়রানী করা হত। তবে সরকারের বর্তমান এই সিদ্ধান্তে আমরা অনেক খুশি হয়েছি।

উল্লেখ্য, গত ২৭ জুন ইতালিতে বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে বলেছিল, ‘বর্তমানে যেসব ইতালি প্রবাসী বাংলাদেশে রয়েছেন এদের মধ্যে যাদের পারমিট কার্ড বা (permesso di soggiorno)’র মেয়াদ শেষ হয়ে গেছে তাদের পুনরায় ইতালি প্রবেশ করতে হলে বাংলাদেশস্থ ইতালি দূতাবাস থেকে রি-এন্ট্রি ভিসা নিতে হবে।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত