সৌদিতে বিনা মূল্যে হচ্ছে আকামার মেয়াদ

সৌদিতে বিনা মূল্যে হচ্ছে আকামার মেয়াদ
[ছবি: সংগৃহীত]

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে বিনা মূল্যে তিন মাস বাড়ানো হচ্ছে প্রবাসীদের বসবাসের অনুমতির (আকামা) মেয়াদ। এছাড়া বাদশাহের নির্দেশে আরো কিছু ভিসার মেয়াদও বাড়ানো হচ্ছে বলে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। সৌদি গেজেটের এক খবরে বলা হয়েছে, আকামার মেয়াদের পাশাপাশি প্রবাসীদের জন্য এক্সিট ও রিএন্ট্রি ভিসার মেয়াদ তিন মাস বাড়ছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, বর্তমানে সৌদি আরবে প্রবাসীসহ সকলের চলাচলের ওপর নিষেধাজ্ঞা চলছে। এই নিষেধাজ্ঞা চলাকালে যেসব পর্যটকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তারও মেয়াদ কোনো ধরনের খরচ ছাড়াই তিন মাস বাড়ানো হয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, কোভিড-১৯ মহামারিতে ব্যবসাবাণিজ্য ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতি প্রশমনে সরকারের নেওয়া চলমান প্রক্রিয়ার অংশ হিসেবেই বিনা মূল্যে এই সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। দেশটিতে ২০ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করছেন। সৌদি আরবে করোনার সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে গত মার্চের মাঝামাঝি সময়ে সব আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় সৌদি আরব। একই ধরনের পদক্ষেপ নেয় বাংলাদেশও। লকডাউন শুরুর আগে দেশে আসা ৫০ হাজারের বেশি সৌদি প্রবাসী এই পরিস্থিতির মধ্যে আটকা পড়েন। তাদের অনেকেরই রিএন্ট্রি ভিসার মেয়াদ ইতিমধ্যে শেষ হয়ে গেছে। আবার অনেকের আকামার মেয়াদও ফুরিয়ে গেছে। সৌদি সরকারের ঘোষণায় তারা উপকৃত হবেন।

সৌদি সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক ভিডিও বার্তায় বলেছেন, আমাদের সঙ্গে যখন এসব দেশের মন্ত্রীদের আলাপ হয়েছিল, তখন তারা অঙ্গীকার করেছিলেন, এই করোনা ভাইরাসের কারণে ভিসার বা আকামার কোনো অসুবিধা হবে না। এখন নতুন করে ঘোষণা দিয়েছে সৌদি সরকার এতে আমরা খুব খুশি হয়েছি।

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত