শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশসহ ১৬টি দেশের সাথে জুলাইয়ের শেষ পর্যন্ত ইতালির ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত

আপডেট : ১৩ জুলাই ২০২০, ১৯:২০

মহামারী করোনার দ্বিতীয় প্রকোপ ঠেকাতে বাংলাদেশসহ আরো ১৩ টি দেশের সাথে ইতালির ফ্লাইট ১৪ জুলাই পর্যন্ত বাতিলের পর পুনরায় এ সিদ্ধান্ত ৩১ জুলাই পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবের্তো স্পারেন্সা। সাথে নতুন করে আরো ৩ টি দেশকে এ তালিকায় যুক্ত করা হয়েছে। এছাড়াও চলমান জরুরী অবস্থার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত না বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রবিবার (১২ জুলাই) দেশটির স্বনামধন্য পত্রিকা ‘লা রিপুবলিকা’ এমন খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে করোনা সংক্রমণ ঠেকাতে ১৩ টি ঝুঁকিপূর্ণ দেশের সাথে ১৪ জুলাই পর্যন্ত ফ্লাইট বন্ধের ঘোষণা দেয় ইতালি সরকার। তবে বর্তমান পরিস্থিতির কথা চিন্তা করে ফ্লাইট বন্ধের এ সময়সীমা চলতি মাসের শেষদিন অর্থাৎ ৩১ জুলাই পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেইসাথে এ তালিকায় নতুন করে যুক্ত হচ্ছে আরো তিনটি দেশ। তবে এবিষয়ে এখনো কোন সরকারী ঘোষণা আসেনি। শুধুমাত্র দেশটির স্বাস্থ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে মঙ্গলবার দেশটির পার্লামেন্টে উপস্থাপনের পর সবার মতামতের ভিত্তিতে সরকারীভাবে ঘোষণা দিয়ে জানানোর কথা রয়েছে।  

আরো পড়ুনঃ আশুলিয়ায় বাসের ভিতর নারীকে ধর্ষণের চেষ্টা, গ্রেফতার ৩

ঝুঁকিপূর্ণ দেশগুলি হচ্ছে- আরমানিয়া, বাহরাইন, বাংলাদেশ, ব্রাজিল, বসনিয়া, চিলি, কুয়েত, উত্তর মাচেদোনিয়া, মলদোভা, ওমান, পানামা, পেরু ও রিপাবলিক ডোমেনিকান। এছাড়াও নতুন করে যুক্ত হওয়া দেশটি তিনটি হলো: ভারত, পাকিস্তান ও আমেরিকা।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইতালির সকল ডিস্কো, মেলা এবং বড়বড় বৈঠক করার জন্য ৩১ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে। এছাড়াও এই সময়ে কেউ উন্মুক্ত জায়গায় মাস্ক ছাড়া থাকতে পারবেনা। আর রাস্তা ও পার্কসহ যেকোন স্থানে চলাচলের জন্য কমপক্ষে এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে। 

ইত্তেফাক/এমএএম