ইতালিতে চলতি মাসে মানবদেহে করোনার ভ্যাক্সিন প্রয়োগ শুরু

ইতালিতে চলতি মাসে মানবদেহে করোনার ভ্যাক্সিন প্রয়োগ শুরু
[ছবি: সংগৃহীত]

চলতি মাসের ২৪ তারিখ থেকেই ইতালিতে মহামারী করোনা ভাইরাসের ভ্যাক্সিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করা হবে। সম্পূর্ণ ইতালির তৈরি ‘মেড ইন ইতালি’ খ্যাত ভ্যাক্সিনটি প্রাথমিকভাবে দেশটির ৯০ জন স্বাস্থ্যকর্মীর শরীরে প্রয়োগ করা হবে বলে জানা গেছে। ইতোমধ্যে পরীক্ষামূলক ভ্যাক্সিনের প্রথম ডোজ দেশটির রাজধানী রোমের একটি হাসপাতালে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন লাতসিও’র গভর্নর নিকোলা জিঙ্গারেত্তি।

শুক্রবার নিকোলা তার ফেরিফাইড ফেসবুক পেইজের এক পোষ্টে বলেছেন, ‘প্রায় পাঁচ মিলিয়ন ইউরো খরচ করে মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে এ ভ্যাক্সিন বানানো হয়েছে। যাদের শরীরে এ ভ্যাক্সিন প্রয়োগ করা হবে তাদের ভ্যাক্সিন প্রয়োগের সময় থেকে শুরু করে চারঘBgtf পর্যন্ত রোমের স্প্যালানোজি হাঁসপাতালে পর্যবেক্ষণে থাকতে হবে। তবে টিকাটি প্রথমাবস্থায় একজন পুরুষ স্বাস্থ্যকর্মীর শরীরে প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে’।

এছাড়াও এবিষয়ে লাতসিওর স্বাস্থ্যবিষয়ক কাউন্সিলর আলেসসিও দি আমাতো স্থানীয় গণমাধ্যমকর্মীদের বলেন, ‘মানবদেহে ভ্যাক্সিন প্রয়োগের ঘোষণা দেয়ার পর থেকেই স্প্যালানোজি হাসপাতালে টিকা গ্রহণের জন্য অনেক স্বেচ্ছাসেবক কর্মীদের ফোন আসতে থাকে। তবে আমরা সিদ্ধান্ত নিয়েছি প্রাথমিকভাবে ৯০ জন স্বাস্থ্যকর্মীর শরীরে এ ভ্যাক্সিন প্রয়োগ করা হবে। তবে নাগরিকদের সুবিধার্থে অপারেটররা [email protected] এই ইমেইলে মেইল পাঠিয়ে বুকিং দেয়ার অনুরোধ করেছেন।

উল্লেখ্য, ফেব্রুয়ারির শেষের দিকে ইতালিতে প্রথম করোনা রোগী শনাক্ত হলেও অল্পদিনের ব্যবধানে তা মহামারী আকার ধারণ করে। এপর্যন্ত দেশটিতে সর্বমোট করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৭৫৬ জন। এতে সর্বমোট সুস্থ হয়েছেন ২ লাখ ১ হাজার ৬৪২ জন আর মহামারী এ ভাইরাসে দেশটিতে প্রাণ হারিয়েছেন ৩৫ হাজার ১৯০ জন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত