বঙ্গবন্ধুর খুনি নূরকে আবারও কানাডা থেকে ফেরতের দাবি

বঙ্গবন্ধুর খুনি নূরকে আবারও কানাডা থেকে ফেরতের দাবি
বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবিতে অন্টারিও আওয়ামী লীগের উদ্যোগে মানববন্ধন। ছবি: সংগৃহীত

কানাডা থেকে আবারও বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবিতে গত শুক্রবার শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। অন্টারিও আওয়ামী লীগের উদ্যোগে টরন্টোর অন্টারিও পার্লামেন্ট ভবনের সামনে এ মানব বন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে অংশ নেয় কানাডা আওয়ামী লীগ, অন্টারিও আওয়ামী লীগ, ক্যূইবেক আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ ও কানাডা ছাত্রলীগ। কোভিড পরিস্থিতির কারণে নির্দিষ্ট সংখ্যক উপস্থিতি নিশ্চিত সাপেক্ষে বিকাল সোয়া ৩টায় প্ল্যাকার্ড ও ব্যানার হাতে সু-শৃঙ্খলভাবে এই মানব বন্ধন শুরু হয়।

উপস্থিত নেতৃবৃন্দ তাদের বক্তব্যে খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কার করার প্রয়োজন ও যৌক্তিকতা তুলে ধরেন। খুনি নূর চৌধুরী ১৯৯৬ সালে কানাডায় উদ্বাস্তু হিসাবে রাজনৈতিক আশ্রয় আবেদন করে। কানাডা অভিবাসন বোর্ড (IRB) বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতাকে গুরুতর অপরাধ গণ্য করে ২০০২ সালে নূর চৌধুরী দম্পতির আশ্রয়ের আবেদন প্রত্যাখ্যান করেন। পরবর্তীতে আপিল করলেও উচ্চ আদালতে ২০০৬ সালে তারা হেরে যান।

মানব বন্ধন কর্মসূচি শেষে খুনি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর যৌক্তিকতা তুলে ধরে অন্টারিও প্রদেশের ৎ প্রিমিয়ার ডগ ফোর্ড, স্পিকার ও বিরোধী দলীয় নেতা আন্দ্রে হোরওয়ার্থের সদয়সমর্থন ও সহযোগিতা প্রাপ্তির প্রত্যাশা সংবলিত স্মারকলিপি প্রদান করা হয়।

মানব বন্ধন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন আওয়ামী লীগ নেতা আব্দুল কাদের মিলু, আব্দুস সালাম, অন্টারিও আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক মাসুদ আলী লিটন, সহ-সভাপতি যথাক্রমে ফায়জুল করিম, নওশের আলী, কোষাধক্ষ্য মঞ্জুর-আল-করিম রুবেল, দপ্তর সম্পাদক খালেদ শামীম, মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমত আরা জুঁই, সাংস্কৃতিক সম্পাদিকা ফারহানা শান্তা, সাংগঠনিক সম্পাদক মনির হোসেন, বিপ্লব চৌধুরী, কার্যকরী সদস্য এডভোকেট মহিউদ্দিন আহমেদ বিন্দু, মোস্তাফিজুর রহমান, সুকমল রায়, মুশফিকুর রহমান আকন্দ, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া, মহিলা আওয়ামী লীগ সভানেত্রী হাসিনা আক্তার জানু, কানাডা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক যথাক্রমে ইমরুল ইসলাম, মোরশেদ আহমেদ মুক্তা, দপ্তর সম্পাদক শেখ জসিম উদ্দীন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নজরুল আহমেদ, সদস্য ঝুটন তরফদার, অন্টারিও আওয়ামীলীগের উপদেষ্টা আফিয়া বেগম, রিনা শিকদার, ক্যূইবেক আওয়ামী লীগের সভাপতি সহিদ রহমান, ছাত্র লীগের সভাপতি ওবায়দুর রহমান, সহ-সম্পাদক যথাক্রমে মেহেদি শাওন, নয়ন পাল, দপ্তর সম্পাদক শাকিল আহমেদ, কার্যকরী সদস্য শাকিব হাসান, জুলহাস উদ্দিন, সোহাগ হোসেন, শিহাব শাহরিয়ার ও ফাহিম মুনতাসির।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত