চলতি মাস থেকেই ইতালি ফিরতে পারবেন প্রবাসী বাংলাদেশীরা

চলতি মাস থেকেই ইতালি ফিরতে পারবেন প্রবাসী বাংলাদেশীরা
বিমানবন্দরে অভিবাসীদের ছবি। ছবি: সংগৃহীত

চলতি মাস থেকেই ইতালি ফিরতে পারবেন বাংলাদেশে আটকে পড়া ইতালি প্রবাসীরা। তবে এ ঘোষণা সকল প্রবাসীদের জন্য নয়। আপাতত করোনার কারণে ইতালিতে বসবাসরত পরিবারের কোন সদস্য বর্তমানে বাংলাদেশে থাকলে তারাই ফিরতে পারবেন ইতালিতে। সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার পূর্ববর্তী সময়ে ইতালিতে বসবাসরত কোন পরিবারের সদস্য যদি ছুটি কাটাতে বা অন্য কোন কারণে নিজ দেশে যায় এবং করোনাকালীন সময়ে ফ্লাইট বন্ধ থাকার কারণে তারা যদি ইতালিতে তাদের পরিবারের সাথে একত্রিত হতে না পারেন। তাহলে তারাই চলতি মাসের সাত তারিখ থেকে ইতালিতে ফিরতে পারবেন।

এবিষয়ে ইতালিতে বসবাসরত বিভিন্ন বাঙ্গালী কমিউনিটির অভিজ্ঞ ব্যক্তিরা বলেন, ইতালিতে করোনার দ্বিতীয় প্রকোপ ঠেকাতে ইতালি সরকার বাংলাদেশসহ ১৬ টি দেশের সাথে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞার সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বর্ধিত করেছে। তবে সরকারের নতুন এ বিজ্ঞপ্তিতে কিছু পরিবর্তন এসেছে। কালো তালিকাভুক্ত এসব দেশে যদি কোন পরিবারের সদস্য আটকা পরে থাকে তাহলে তারা বর্তমানে ইতালিতে বসবাসরত তাদের পরিবারের কাছে ফিরে যেতে পারবেন। যেমন, কারো স্বামী বর্তমানে ইতালিতে রয়েছে কিন্তু স্ত্রী দেশে গিয়ে করোনার কারণে ফিরতে পারেননি। এমন স্ত্রী নতুন আইনের মাধ্যমে ইতালিতে অবস্থানরত তার স্বামীর কাছে ফিরতে পারবেন। ঠিক একই নিয়ম স্বামীর ক্ষেত্রেও প্রযোজ্য। স্ত্রী ইতালিতে থাকলে স্বামী যদি বাংলাদেশে থাকে তাহলে সেই স্বামীও এখন ফিরতে পারবেন।

এছাড়াও কোন পরিবারের বাবা বা মা যদি বর্তমানে ইতালি থাকে আর তাদের সন্তান বাংলাদেশে এসে আর ফিরে যেতে পারেনি। তারাও এখন ইতালিতে ফিরতে পারবেন। এছাড়াও যারা ইতালিতে পরিবারের কাছে যাবার জন্য নতুন ভিসা পেয়েছেন তারাও এখন ইতালি ফিরতে পারবেন। তবে অবশ্যই পরিবারের আরেক সদস্যকে এই মুহূর্তে ইতালিতে থাকতে হবে। তবে ইতালি ফেরার জন্য এসব সদস্যদের স্টে পারমিট বা ভিসার মেয়াদ থাকতে হবে। আর যাদের ভিসা বা স্টে পারমিট কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের বাংলাদেশে অবস্থিত ভিএসএফ গ্লোবালের মাধ্যমে রি-এন্ট্রি ভিসা নিতে হবে।

তবে এবিষয়ে বাঙ্গালী কমিউনিটির অভিজ্ঞরা মনে করছেন, খুব শীঘ্রই ইতালি সরকার ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা বাংলাদেশের সাথে শিথিল করে আনবেন। তখন দেশে আটকে পড়া সকল প্রবাসীরাই ইতালি ফিরতে পারবেন। তবে তারা সবাইকে ইতালি ফিরে সেখানকার আইন মেনে চলার নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, করোনার কারণে টানা দুইমাস যাবত ইতালির সাথে বাংলাদেশের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। সোমবার (৭ সেপ্টেম্বর) নতুন এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিষেধাজ্ঞার সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বর্ধিত করে। তবে আটকে পড়া পরিবারের সদস্যদের বর্তমানে ইতালি প্রবেশে আর কোন বাধা থাকবেনা বলে উল্লেখ করা হয়েছে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত