টরন্টোর ওয়ার্ল্ড বিগেস্টস বুকস্টোরটি এখন ইতিহাস!

টরন্টোর ওয়ার্ল্ড বিগেস্টস বুকস্টোরটি এখন ইতিহাস!
ওয়ার্ল্ড বিগেস্টস বুকস্টোর।

টরন্টোস্থ ডাউন টাউনের কেন্দ্রবিন্দুতে ছিলো এক ঐতিহ্যবাহী বিশাল বইয়ের দোকান- World's Biggest Bookstore। আজ তা শুধু ঐতিহাসিক মধুর গ্রন্থস্মৃতি।

ইয়াং এন্ড ডান্ডাজের বিপরীত দিকে ইটোন সেন্টারের পেছনে ২০ এডয়ার্ড স্ট্রিটে অবস্থিত এই তিন তলা বিশিষ্ট বিশাল বইয়ের দোকান। ৬,৪৮০০০ বর্গফুট জুড়ে এবং ২০ কিলোমিটারের এই স্টোর ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন এবং চালু করেন সহোদর জ্যাক কোল এবং কার্ল কোল। যার কর্মচারীর সংখ্যাই ছিলো প্রায় অর্ধশত।

জ্যাক-কার্ল আগে ‘কোলস বুকস্টোর’ নামে একটি বুক স্টোরের মালিক ছিলেন। যদিও গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস নিউ ইয়র্ক সিটির পঞ্চম অ্যাভিনিউয়ের বার্নস অ্যান্ড নোবেল কলেজ বুকসেলার। তবু এটি বিশ্বের বৃহত্তম বইয়ের দোকান হিসাবে দাবিতে অপরিবর্তিত ছিল তারা।

দুঃখজনক ব্যাপার, ২০১৩ সালের শেষে স্টোরের বিল্ডিংয়ের লিজ মেয়াদ শেষ হয়ে যাওয়া পর আর ইজারা-চুক্তি নবায়ণ করা হবে না ঘোষণা দেয়া হয় এবং তা ৫১ কোটি ডলারে ক্রয় করে নেয় নতুন মালিক লাইফটাইম ডেভলপমেন্টস। ফলে চার দশকের এই বিশাল বইয়ের দোকানটি বন্ধ হয়ে যায় ২০১৪ সালের ৩০ মার্চে।

ওয়ার্ল্ডস বিগেস্ট বুকস্টোরটি ছিলো দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণীয় এবং দর্শনীয় স্থান। এখন সেখানে বিশালারের বাণিজ্যিক বিল্ডিং। তবু পর্যটকের তাকিয়ে থাকে। মনে করতে চায়- World's Biggest Bookstore’এর স্মৃতি।

ইত্তেফাক/এমআরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত