ফ্রান্সে ইউরোপিয়ান-বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারে কঠিন চীবর দানোৎসব 

ফ্রান্সে ইউরোপিয়ান-বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারে কঠিন চীবর দানোৎসব 
ফ্রান্সে ইউরোপিয়ান-বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারে কঠিন চীবর দানোৎসব।ছবি: ইত্তেফাক

ফ্রান্সে প্রবাসী বাংলাদেশি বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিষ্ঠিত ইউরোপিয়ান-বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারে শুভ কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে। রবিবার (১৮ অক্টোবর) প্যারিসের অদূরে লা করনভে অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম শ্রেষ্ঠ দানোৎসব কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

করোনা মহামারির কারণে খুবই সীমিত পরিসরে দানোত্তম কঠিন চীবর দান উপলক্ষে ভোর থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানে শীল গ্রহণ, বুদ্ধপূজা, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, কল্পতরু দান ও কঠিন চীবরদানসহ নানা আয়োজন ছিল।

ইউরোপিয়ান-বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারের উদ্যোগে আয়োজিত এই পূণ্যানুষ্ঠানে সভাপতিত্ব করেন ফ্রান্সে শ্রীলঙ্কান বৌদ্ধবিহারের অধ্যক্ষ আনন্দ নায়েকে থের।

আরও পড়ুন: চন্দনাইশে প্রাথমিক শিক্ষায় লোকবল সংকট! খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে শিক্ষা প্রতিষ্ঠান

কঠিন চীবর দান উদযাপন পরিষদের সদস্য সচিব পীযুষ বড়ুয়ার সঞ্চালনায় এবং বিকাশ বড়ুয়ার পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এতে ধর্ম দেশনা করেন শ্রীমৎ ধর্মাবিসুদ্ধি মহাথের, শ্রীমৎ অনুমাদর্শী মহাস্হবীর, শ্রীমৎ কল্যাণরত্ন তের ,শ্রীমৎ বিজয়ানন্দ তের, শ্রীমৎ আনন্দ মিত্র থের এবং ইউরোপিয়ান-বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারের অধ্যক্ষ শ্রীমৎ-চন্দ্রজোতি ভিক্ষু।

এ দানানুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-চীবর দান উদযাপন পরিষদের আহ্বায়ক কাকন বড়ুয়া, যুগ্ম আহ্বায়ক রাজেশবড়ুয়া ও পিনু বড়ুয়া।

সংক্ষিপ্ত পূণ্যময় এ অনুষ্ঠানে বাংলাদেশ তথা ভারত উপমহাদেশের বৌদ্ধ ভিক্ষু যারা কালগত হয়েছেন তাদের উদ্দেশ্য পূর্ণ্যদানকরে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে বিশ্বের সকল মানুষের শান্তি ও করোনা মহামারি থেকে মুক্তি কামনায় সমবেত প্রার্থনা করা হয়।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত