আমেরিকার নির্বাচনে কানাডিয়ানদের পর্যবেক্ষণ

আমেরিকার নির্বাচনে কানাডিয়ানদের পর্যবেক্ষণ
আমেরিকার নির্বাচনে কানাডিয়ানদের পর্যবেক্ষণ। ছবি: সংগৃহীত

সদ্য সমাপ্ত মার্কিন নির্বাচন নিয়ে বিপুল আগ্রহ দেখা গেছে কানাডিয়ানদের মধ্যে। সেই সঙ্গে জো বাইডেনের বিজয়ে সিংগভাগ কানাডাবাসীই আনন্দিত। অপর দিকে আজ টরন্টোস্থ ডাউন টাউনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে একটি র‍্যালিও বের হয়।

জো বাইডেনকে অভিনন্দন জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইট বার্তায় লেখেন, বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন। আমরা দুই দেশ ঘনিষ্ঠ বন্ধু, অংশীদার ও মিত্র। আমরা এমন এক সম্পর্কে জড়িয়ে আছি, যা বিশ্বমঞ্চে এক অনুপম দৃষ্টান্ত। ভবিষ্যতে একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।

তরুণ প্রজন্মদের বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান অর্জিতা মাধুর্য ইত্তেফাককে জানায়, আমেরিকার নির্বাচনে চার দিন ভোটাভোটি আর হার-জিত নিয়ে খুব উত্তেজনায় ছিলাম। কারণ, কানাডা প্রতিবেশী দেশ। ফলে দুই দেশের মধ্যে অনেক ব্যাপার থাকে, যা আমাদের উপর প্রভাব ফেলে। সেজন্য শুরু থেকেই এই নির্বাচন পর্যবেক্ষণ করেছি।

তিনি আরও বলেন, এবার নির্বাচনে মার্কিন ইতিহাসে দুই-তিনটি গুরুত্বপূর্ণ রেকর্ড লক্ষ্য করলাম। প্রথমত, সর্বকালে সবচেয়ে বেশি ভোট পেয়ে নির্বাচিত হলেন বাইডেন। দ্বিতীয়ত, যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নির্বাচিত কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর তৃতীয়ত, শুধু তাই নয়, দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট।

ট্রাম্পের শাসনামলে কানাডার ওপর নানাভাবে ‘দাদাগিরি’ করায় কিছুটা বিরক্ত কানাডিয়ানরা। ফলে এভাবেই মার্কিন নির্বাচনে কানাডিয়ানদের যুক্ত হতে দেখা যায়।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত