কানাডায় বাংলাদেশ রেলওয়ের আলোকচিত্র

কানাডায় বাংলাদেশ রেলওয়ের আলোকচিত্র
কমলাপুর রেল স্টেশনের স্মৃতি ধারণ করছে ছবিটি। ছবি : ইত্তেফাক

বাংলাদেশ রেলওয়ের একটি ছবি স্থান পেয়েছে কানাডার একটি খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানের বোর্ডরুমে। টরন্টোস্থ ‌‘Reconnect Community Health Services’এর হেড অফিসের আলোকচিত্রটি কয়েক বছর ধরে আছে।প্রতিষ্ঠানটি মানসিক সমস্যা ও সমাধানের বিভিন্ন ধরনের স্বাস্থ্য সেবা দিয়ে থাকে।

প্রতিষ্ঠানের অন্যতম পরিচালক মিচাইল চুন জানান যে, তারা তিন-চার বছর আগে একটি আর্ট সামগ্রী দোকান থেকে এই ঐতিহ্যবাহী আলোকচিত্রটি ক্রয় করেন। তখন তারা ছবির বাংলা লেখাটিও বুঝতে পারেননি। শুধু নান্দনিকতা আর শৈল্পিকতার কারণে সাদাকালো ছবিটি তারা নির্বাচন করেছিলেন।

এই প্রতিষ্ঠানের কেস ম্যানেজার মুকুল বদিউজ্জামান ইত্তেফাককে জানান, তিনিও অনুসন্ধান চালিয়েও আলোকচিত্রীর নাম পাননি এবং কিভাবে এই ছবিটি কানাডায় এলো তা-ও অজানা।

উল্লেখ্য, কানাডায় ‘বাংলাদেশ রেলওয়ে’ স্মৃতি সাথে জড়িয়ে আছে কানাডার দুই প্রধানমন্ত্রী। তৎকালীন প্রধানমন্ত্রী পেয়ারে ট্রুডো এবং বর্তমান প্রধানমন্ত্রী ‘কিশোর’ জাস্টিন ট্রুডো স্বাধীনতার পরপর বাংলাদেশ সফর করেন। তখন তারা ট্রেনে করে ঢাকা থেকে চট্রগ্রামে যান। সেই ঐতিহাসিক ছবিও কমলাপুর রেল স্টেশনের স্মৃতি ধারণ করে আছে।

প্রাসঙ্গিকভাবে বলা যায়, ‘বাংলাদেশ রেলওয়ে’র ছবিটির মতো বাংলাদেশ থেকে কানাডায় এসেছে শিল্পাচার্য জয়নুল আবেদিনের একটি শিল্পকর্ম। ১৯৬৮ সালে আঁকা ‘Faces Series’ শিরোনামের ৫৯X২৭ ইঞ্চির তৈলচিত্রটি এখন শোভা পাচ্ছে টরন্টোস্থ রয়েল ওন্টারিও মিউজিয়ামে।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত