শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কাতারের পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক

আপডেট : ১৯ নভেম্বর ২০২০, ০১:০৩

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: জসীম উদ্দিন বুধবার (১৮ নভেম্বর) সকালে কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব (পররাষ্ট্র সচিব) ড. আহমাদ হাসান আল হাম্মাদি-র সাথে বৈঠক করেন। এ সময় বাংলাদেশ-কাতারের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। 

বাংলাদেশের রাষ্ট্রদূত কাতারে চার লক্ষের অধিক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিকে দ্বিপাক্ষিক সম্পর্কের অন্যতম প্রধান ভিত্তি হিসেবে উল্লেখ করেন। করোনা মহামারীর সময় প্রবাসী বাংলাদেশীদের সু-চিকিৎসা নিশ্চিত করার জন্য রাষ্ট্রদূত কাতার সরকারকে ধন্যবাদ দেন। দুই দেশের অর্থনীতিতে তাঁদের অবদানের কথা তুলে ধরে কাতারে বাংলাদেশি কমিউনিটির স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে পররাষ্ট্র সচিবের সাথে রাষ্ট্রদূত আলোচনা করেন। 

কাতারের পররাষ্ট্র সচিব নানা ক্ষেত্রে বাংলাদেশী নাগরিকদের অবদানের প্রশংসা করেন এবং তাঁদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহায়তার আশ্বাস দেন। এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত, বাংলাদেশ হতে আরো দক্ষ কর্মী এবং পেশাজীবী নিয়োগের উপর গুরুত্বারোপ করেন। এ প্রসঙ্গে, কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সমাজ বিষয়ক মন্ত্রীর সাথে বৈঠকে আটকা পড়া প্রবাসী বাংলাদেশীদের কাতারে প্রত্যাবর্তনসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হয় বলে রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিবকে অবহিত করেন।

আরো পড়ুনঃ মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ হাইকমিশনার কর্তৃক নাইজেরিয়া সরকারকে পিপিই প্রদান 

বাংলাদেশ-কাতার বাণিজ্য সম্পর্ককে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের দ্বিতীয় অন্যতম ভিত্তি হিসেবে উল্লেখ করে রাষ্ট্রদূত বাণিজ্য সম্পর্ক জোরদার করার উপর গুরাত্বারোপ করেন। পররাষ্ট্র সচিব বাণিজ্য সম্পর্ক জোরদার করার বিষয়ে রাষ্ট্রদূতের সাথে একমত প্রকাশ করে সরকারি ও বেসরকারি পর্যায়ে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং এ সংক্রান্ত সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে সমর্থন জানান। অন্যান্য বিষয়ের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী পর্যায়ে দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠান, বিনিয়োগ বৃদ্ধি, আন্তর্জাতিক অঙ্গনে সহযোগিতা বৃদ্ধি, রোহিঙ্গা প্রত্যাবাসনে কাতার সরকারের অব্যাহত সমর্থন নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।
 
বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের প্রধান এম্বাডেসর খালিদ ইব্রাহিম আল-হামার এবং দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক ও অর্থনৈতিক) মো: মাহবুর রহমান উপস্থিত ছিলেন।
 

ইত্তেফাক/এমএএম