কানাডার অর্থনীতি পুনরুদ্ধারে দক্ষ অভিবাসীরা সুযোগ পাবে

কানাডার অর্থনীতি পুনরুদ্ধারে দক্ষ অভিবাসীরা সুযোগ পাবে
কানাডার অর্থনীতি পুনরুদ্ধারে দক্ষ অভিবাসীরা সুযোগ পাবে।

করোনা-উত্তর অর্থনীতি পুনরুদ্ধারের প্রচেষ্টায় কানাডায় দক্ষ অভিবাসীদের আকৃষ্ট করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। শুক্রবার (৮ জানুয়ারি) অটোয়ায় এই কথা জানান, কেন্দ্রীয় অভিবাসন মন্ত্রী মার্কো মেন্ডিসিনো।

তিনি বলেন, শিক্ষার্থীদের ওয়ার্ক পারমিট আমাদের স্বাস্থ্যসেবা, প্রযুক্তি থেকে সব খাতেই প্রয়োজনীয় চাহিদা পূরণে সহায়তা করবে।

মন্ত্রী বলেন, মেয়াদোত্তীর্ণ স্নাতকোত্তর ওয়ার্ক পারমিটসহ আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি নতুন পারমিটের জন্য আবেদন করতে পারবে, যা ১৮ মাসের জন্য বৈধ হবে। ফলে ওয়ার্ক পারমিট নীতি স্নাতকদের জন্য স্বাস্থ্যসেবা এবং প্রযুক্তির মতো খাতগুলিতে প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে সহায়তা করবে।

ফলে কোভিড-১৯ এর কারণে কানাডায় ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের পার্মানেন্ট রেসিডেন্সে অভিজ্ঞতা প্রমাণে দ্বিতীয়বার সুযোগ পাবে বলে টরন্টো স্টার জানিয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক শিক্ষার্থীরা যারা কানাডিয়ান পোস্ট-সেকেন্ডারি কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী, তাদের একাডেমিক প্রোগ্রামগুলির সময়কালের উপর নির্ভর করে এক থেকে তিন বছরের মধ্যে স্থায়ী ওয়ার্ক পারমিটের জন্য যোগ্যতা অর্জন করে।

আরো পড়ুনঃ অদক্ষ প্রশাসন ও মুদ্রাস্ফীতিতে ডুবেছে পাকিস্তান জম্মু-কাশ্মীর

কানাডায় শিক্ষা এবং কাজের অভিজ্ঞতা কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার জন্য বিদেশী নাগরিকদের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, যা অভিবাসী-নির্বাচন প্রক্রিয়াতে তা বোনাস পয়েন্ট হিসেবে যুক্ত হবে।

গত ২০১৯ সালে স্নাতক প্রাপ্ত ৫৮ হাজার এরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী সফলভাবে স্থায়ীভাবে অভিবাসনের জন্য আবেদন করেছিলেন।

গত অক্টোবরে ঘোষিত ২০২১ সালে ৪ লাখ ১ হাজার জন, ২০২২ সালে ৪ লাখ ১১ হাজার জন এবং ২০২৩ সালে ৪ লাখ ২১ হাজার জন অভিবাসী নেবে, মহামারি কারণে আবেদনগুলির প্রক্রিয়া স্থগিত রয়েছে।

এদিকে প্রাথমিক তথ্যে দেখা গেছে যে, গত বছর অর্থাৎ ২০২০-এর জন্য লক্ষ্যমাত্রা অনুসারে ৩ লাখ ৪০ হাজার নবাগত অভিবাসীদের মধ্যে ৬০% শতাংশ কানাডা আসছে।

ইত্তেফাক/এমএএম

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত