বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রথম বাংলাদেশি হিসেবে ‘গ্লোবাল হিরো অ্যাওয়ার্ড’ পেলেন তাজিন

আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ১৯:৩৯

প্রথম বাংলাদেশি হিসেবে এ বছর মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল হিরো অ্যাওয়ার্ড’ পেয়েছেন সামাজিক উদ্যোক্তা তাজিন শাদিদ। বাংলাদেশভিত্তিক সামাজিক উদ্যোগ ‘স্পৃহা বাংলাদেশ’-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হিসেবে সামাজিক উন্নয়ন খাতে অসামান্য অবদান এবং অঙ্গীকারের জন্য তাজিনকে এ বছর ‘গ্লোবাল হিরো’ পুরস্কার প্রদান করা হয়।

হিউম্যান সেন্টারড ডিজাইন প্র্যাকটিশনার হিসেবে প্রায় ২০ বছর ধরে কর্মরত তাজিন শাদিদ মাইক্রোসফ্ট সদর দফতরে সিনিয়র ডিজাইন স্ট্র্যাটেজিস্ট পদে ১০ বছর কাজ করেছেন। ২০১৫ সালে তিনি মাইক্রোসফ্ট থেকে বিদায় নিয়ে নিজ দেশে চলে আসেন এবং স্পৃহা বাংলাদেশের কাজে সার্বক্ষণিক নিযুক্ত হন। তিনি বর্তমানে ‘স্পৃহা বাংলাদেশ’ পরিচালনা করছেন, যা বাংলাদেশের নিম্নবিত্ত পরিবারের সদস্যদের স্বাস্থ্যসেবা এবং কর্মসংস্থানের দক্ষতা অর্জনের প্রশিক্ষণ দিয়ে থাকেন। স্পৃহা স্বনির্ভর সামাজিক উদ্যোগও তৈরি করছে, যা উন্নততর মানবিক প্রয়োজন মেটাতে উল্লেখযোগ্য অবদান রাখে। 

উদ্ভাবনের সংস্কৃতি দ্বারা অনুপ্রাণিত তাজিন সবার জন্য সীমাহীন সুযোগ লালনকারী বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। কোভিড-১৯ মোকাবিলায় ‘আমার ল্যাব’, ‘নিওফার্মার্স’, ‘স্পাইডার ডিজিটাল’, ‘চলো সবাই’ ও ‘দ্রুত সেবা’সহ আরো বেশ কয়েকটি প্রযুক্তিভিত্তিক স্টার্টআপসের সহ-প্রতিষ্ঠাতা তাজিন। তিনি বলেন, ২০২৫ সালের মধ্যে আমরা ১০ লাখ লোকের জীবনে মৌলিক পরিবর্তন আনতে চাই।

২০১১ সালে এই পুরস্কারটি প্রবর্তন করে ‘গ্লোবাল ওয়াশিংটন’। এরপর থেকে প্রতিবছর উন্নয়নশীল দেশগুলোতে জীবনযাত্রার মান উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ওয়াশিংটন অঙ্গরাজ্যে বিশ্ব উন্নয়ন সম্প্রদায়ের মধ্যে থাকা ব্যক্তিদের এই আজীবন সম্মাননা দেওয়া হয়। এ বছর তাজিন শাদিদ পুরস্কার লাভ করেছেন। এর আগে নয় জন এই পুরস্কার পেয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি বিল গেটস সিনিয়র; মাইক্রোসফ্ট-এর সাবেক সিনিয়র পরিচালক আখতার বাদশা, ঘানার অ্যাশেসি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি প্যাট্রিক আউয়াহ এবং দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রকল্পের প্রতিষ্ঠাতা বিল নিউকোম।

ইত্তেফাক/জেডএইচডি