জার্মানিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা

জার্মানিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা।

জার্মানিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৬ জানুয়ারি) সন্ধ্যা ৬ টায় জার্মান আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির আয়োজনে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় আমেরিকা ইউরোপ ও জার্মানির বিভিন্ন প্রদেশ থেকে অসংখ্য নেতা-কর্মী অংশগ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন জার্মান আওয়ামী লীগের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট ব্যবসায়ী মাসুম মিয়া। সভা পরিচালনা করেন যুগ্ম আহ্বায়ক মোবারক আলী ভূঁইয়া বকুল।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মান আওয়ামী লীগ সাবেক প্রধান উপদেষ্টা আনোয়ারুল কবির। প্রধান বক্তা ছিলেন জার্মান আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য মো. শাহাবুদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন-বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী স্মরণে জার্মানিতে বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে জার্মান ভাষায় প্রকাশিত বইয়ের সম্পাদক প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া, বিশিষ্ট ব্যবসায়ী সমাজসেবক জয়নাল হক, মানবধিকারকর্মী ও লেখক সাংবাদিক সরাফ আহমেদ, আমেরিকা থেকে বীর মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী (কমান্ডার বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ইউএসএ কমান্ড ইনচার্জ), লন্ডন থেকে বীর মুক্তিযোদ্ধা কামাল দেওয়ান, জেনেভা থেকে কামাল হোসেন ও ইতালি থেকে হাজী শাহ আলম।

জার্মান আওয়ামী লীগের সিনিয়র নেতাদের মধ্যে হাফিজুর রহমান আলম, মিজানুর হক খান, মাবু জাফর স্বপন ও মাহফুজ ফারুক, নুরজাহান খান নুরি, হাকিম টিটু ও খান লিটন বক্তব্য রাখেন।

সভায় জার্মান আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক নূরে আলম সিদ্দিকী রুবেল, নজরুল ইসলাম খালেদ, রোমান মিয়া ও কাজী মওদুদ রংকু বক্তব্য রাখেন।

আরও বক্তব্য রাখেন বার্লিন আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি মাসুদুর রহমান মাসুদ, নর্দ রাইন-ভেস্টফালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর আলম ও বায়ার্ন মিউনিখ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালামসহ আরও অনেকেই।

বক্তরা বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আর এই গৌরবোজ্জ্বল অধ্যায়ের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেদিন তাঁর স্বপ্নের স্বাধীন সোনার বাংলায় প্রথম পা রেখেছিলেন। বাঙালি জাতি সেদিন মুক্তির আসল স্বাদ পেয়েছিলো।

বঙ্গবন্ধুর হাত ধরেই গণতন্ত্রের এক আলোকিত অভিযাত্রায় স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রবেশ করেছিল বলে উল্লেখ করেন বক্তরা।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x