কানাডায় মহান শহীদ দিবস পালিত

কানাডায় মহান শহীদ দিবস পালিত
কানাডায় মহান শহীদ দিবস পালিত

কানাডায় যথাযোগ্য মর্যাদার সাথে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ওটোয়া, টরন্টো, মন্ট্রিয়ল, ভ্যাংকুভার, সাস কাচুয়ান, ম্যানিটোবায় প্রবাসী বাংলাদেশিরা দিবসটিকে আজ ছুটির দিন পালন করছে এবং আগামী কালও পালন করবে। সেজন্য বিভিন্ন সংগঠন ভার্চুয়ালি গান, কবিতা, আলোচনা, একুশের সংকলন প্রকাশ, বইমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানের নানান কর্মসূচি হাতে নিয়েছে।

এদিকে অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন থেকে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে নীরবতা পালন, জাতীয় নেতৃবৃন্দের বাণী পাঠ, শহীদ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা ছাড়াও রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

হাই কমিশনার ড খলিলুর রহমান ইত্তেফাককে জানান যে, এই কর্মসূচি ছাড়াও রয়েছে দূতাবাসের একটি বিশেষ ভার্চুয়াল আলোচনা পর্ব। যাতে অংশ নিবেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অন্যতম রূপকার আব্দুস সালাম, কবি আসাদ চৌধুরী, কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ’এর চেয়ারপার্সন সাংসদ নাথানিয়েল স্মিথ, অন্টারিও পার্লামেন্টের সাংসদ ডলি বেগম।

অন্যদিকে চলমান লক ডাউনের কারণে এবার কানাডার টরন্টোতে নির্মিত স্থায়ী শহীদ মিনার আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে না। ফলে এবার ২১ ফেব্রুয়ারিতে টরন্টো প্রবাসী বাংলাদেশিরা এখানে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করতে পারছেন না।

শহীদ মিনারের কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে। অর্থাৎ শেষ করে তুষারপাতের কারণে তা ঢেকে রাখা হয়েছে। ‘অরগানাইজেনশন ফর টরন্টো ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে মনুমেন্ট ইঙ্ক’ অভিবাসীদের এই স্বপ্নের শহীদ মিনার বাস্তবায়ন করেন।

অপর দিকে ম্যানিটোবাস্থ নির্মাণাধীন আরেকটি শহীদ মিনারে কাজ চলছে। আশা করা যাচ্ছে, আগামী বছরই সেটারও আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x