প্রবাসে মাতৃভাষা চর্চায় ‘দীক্ষা’

প্রবাসে মাতৃভাষা চর্চায় ‘দীক্ষা’
ছবি: ইত্তেফাক

দেশের সর্বপ্রথম অনলাইন ভার্চুয়াল শিক্ষামূলক টিউটরিং-টিচিং প্লাটফর্ম ‘দীক্ষা’। ২০১৯ সালে প্লাটফর্মটি যাত্রা শুরুর পর থেকেই বিভিন্ন ক্যাম্পেইন পরিচালনা করে যাচ্ছে। এর অংশ হিসেবে ‘অটুট রাখুন নাড়ীর টান, আপনার সন্তানকে বাংলা শেখান’ ক্যাম্পেইনটি পরিচালনা করে ইতোমধ্যে সাড়া ফেলেছে প্লাটফর্মটি। Dikkha.com-এর কল্যাণে বাংলা ভাষাকে জানার সুযোগ পেলো প্রবাসী তরুণ প্রজন্ম।

প্রবাসী বাংলাদেশিদের মাঝে এই ক্যাম্পেইন পরিচালনার লক্ষ্য এবং উদ্দেশ্য হচ্ছে অনলাইন শিক্ষাব্যবস্থার মাধ্যমে দ্বিতীয় প্রজন্মকে বাংলাভাষা শেখানো এবং সেইসঙ্গে পরিচয় করিয়ে দেওয়া শেকড়ের সঙ্গে। এ ক্যাম্পেইনে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে মূলত দ্বিতীয় প্রজন্মের কিশোর-কিশোরীরা, যারা বড় হয়ে উঠছে দেশের বাইরে।

এ বিষয়ে প্লাটফর্মটির উদোক্তা ও সিইও রিনা খানম বলেন, ‘অনেক পরিবার নিজ থেকে সন্তানদের বাংলা শেখাতে চেয়েছেন; আবার অনেক পরিবারের কাছে আমরা কাউন্সেলিং করেছি যেন তারা নিজেদের সন্তানদের বাংলা ভাষা ও বাংলাদেশের সঙ্গে পরিচিত করানোর দায়িত্ব আমাদের হাতে তুলে দেন। প্রবাসী অভিভাবকদের কাছ থেকে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি এবং বিশ্বব্যাপী এ ক্যাম্পেইন পরিচালনার দিকে অগ্রসর হচ্ছি।’

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x