ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
জালালাবাদ অ্যাসোসিয়েশন ইতালি। ছবি: সংগৃহীত

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্থানীয় একটি হল রুমে বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে জালালাবাদ অ্যাসোসিয়েশন ইতালি। গত ২১ ফেব্রুয়ারি দুপুরে দেশটির রাজধানী রোমে এ উপলক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়।

এই সভার সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি এম ডি আব্দুল ওয়াদুদ। যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলামের উপস্থাপনায় বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ছাব্বির আহমেদ, সহ সভাপতি মো. মকবুল আহমেদ, আফজাল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল কাদির, কোষাধ্যক্ষ মো. কাশেম, সহ-সাংগঠনিক সম্পাদক আরিফ আহমেদ আরিফিন, প্রচার সম্পাদক মিনহাজ হোসেন ও বিজয় কর, ১নং সদস্য আরমান উদ্দিন স্বপন, সরোয়ার হোসেন, আফজাল হোসেন রায়হান, তানভীর আহমেদ, সিলেটের প্রবীণ ব্যক্তিত্ব এম ডি মজির উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী জামিল উদ্দিন।

এ সময় ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ওয়াদুদ ও সাধারণ সম্পাদক ছাব্বির আহমেদ বলেন, বাংলা ভাষা সঠিক ব্যবহার ও প্রয়োগের যে মাধ্যমগুলো রয়েছে তার এই চর্চা গুলো প্রতিনিয়ত করতে হবে। আগামী প্রজন্ম যেমন পরবাসী ভাষাতেই পারদর্শী, তেমনি যেন বাংলা ভাষাতেও সমানভাবে পারদর্শী হয়ে উঠতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তারা আরও বলেন, সংগঠনের কাজ মানেই শুধু সভা-সমিতি না, এই সংগঠনের মাধ্যমে বাংলা ভাষার যে গৌরবময় ইতিহাস আছে তা আগামী প্রজন্ম সহ বহিঃবিশ্বে ছড়িয়ে দিতে হবে।

আলোচনার শুরুতেই সকল ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে নীরবতা পালন করা হয়। আলোচনার শেষে আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ ক্বারী মিজবাহ উদ্দিন।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x