শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুনমিংয়ে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস পালিত

আপডেট : ৩১ মার্চ ২০২১, ২১:১৭

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, কুনমিং, চীনে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। 
 
কনস্যুলেট এর সকল কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ দিবসের কর্মসূচির সূচনা করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 
 
দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়। কনসাল জেনারেল কৃতজ্ঞচিত্তে এবং গভীর  শ্রদ্ধার সাথে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি,স্বাধীনতার ঘোষক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশ ও জাতির কল্যাণে অসামান্য অবদানের কথা উল্লেখ করেন। 

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা সমগ্র জাতিকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে এবং তাঁর নির্দেশে পরিচালিত রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতীয় দিবস উপলক্ষে সোফিটেল কুনমিং হোটেলে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এসময় পিপলস কংগ্রেস অব ইউনান এর স্ট্যান্ডিং কমিটির ভাইস চেয়ারম্যান মিঃ লি পেই (Mr. Li Pei) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কুনমিংস্থ বিভিন্ন দেশের কনসাল জেনারেলগণ, পিপলস কংগ্রেস অব ইউনান এর ফরেন এফেয়ার্স এন্ড ওভারসিজ চাইনিজ এফেয়ার্স কমিটির চেয়ারম্যান, ইউনান প্রদেশের শিক্ষা বিভাগের ডেপুটি পার্টি সেক্রেটারি, বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, মিউনিসিপ্যাল সরকারের ভাইস মেয়রসহ শিক্ষাবিদ, ব্যবসায়ী, সাংবাদিক, সিনিয়র সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিভিন্নস্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।   
ইত্তেফাক/এমএএম