স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১৬ দিন পর যুক্তরাষ্ট্রে বিএনপির উদযাপন কমিটি!

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১৬ দিন পর যুক্তরাষ্ট্রে বিএনপির উদযাপন কমিটি!
সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ঘোষণার পর যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃবৃন্দ বিজয়সূচক চিহ্ন দেখান [ছবি: ইত্তেফাক]

যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি নেই দীর্ঘ ৯ বছর। মধ্যপ্রাচ্য, যুক্তরাজ্য ও ইউরোপসহ সারা বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে কমিটি দিয়েছে কেন্দ্রীয় বিএনপি। বাদ পড়েছিল যুক্তরাষ্ট্র। অবশেষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ১৬ দিন পর ৫০১ সদস্যের একটি কমিটি পেয়েছে যুক্তরাষ্ট্র বিএনপি। স্থানীয় সময় সোমবার বিকালে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে কমিটি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বিএনপির পক্ষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্য সচিব এম এ সালাম।

দীর্ঘদিন মূল কমিটি না থাকলেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের কমিটি ঘোষণা উপলক্ষে সোমবার দিনভর যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। এদিন বিকাল থেকে নিউইয়র্কের উডসাইডের কুইন্স প্যালেসে নেতা-কর্মীরা জড়ো হতে থাকেন। পরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুরকে আহ্বায়ক, সাবেক সিনিয়র সহ-সভাপতি গিয়াস আহমেদকে সিনিয়র যুগ্ম আহ্বায়ক, সাবেক সহ-সভাপতি শরাফত হোসেন বাবুকে যুগ্ম আহ্বায়ক, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ভূঁইয়া মিল্টনকে সদস্য সচিব এবং বিএনপি নেতা মোশাররফ হোসেন সবুজকে যুগ্ম সদস্য সচিব করে ৫০১ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়।

কমিটির প্রধান সমন্বয়ক এবং সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন যথাক্রমে বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য প্রবাসী আনোয়ার হোসেন খোকন এবং যুক্তরাষ্ট্র প্রবাসী জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনিন।

সিনিয়র যুগ্ম আহ্বায়ক গিয়াস আহমেদকে কেন্দ্রীয় কমিটিরও সদস্য করা হয়েছে। এছাড়া বিভিন্ন অঙ্গরাজ্য কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে যুগ্ম আহ্বায়ক ও যুগ্ম সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

আহ্বায়ক, সিনিয়র যুগ্ম আহ্বায়ক, যুগ্ম আহ্বায়ক, সদস্য সচিব ও যুগ্ম সদস্য সচিব ছাড়া এদিন আর কারো নাম ঘোষণা না করে এম এ সালাম জানান, পূর্ণাঙ্গ কমিটি পরে সাংবাদিকদের জানানো হবে।

সংবাদ সম্মেলনে এম এ সালাম জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি এক বছর বহাল থাকবে। এই কমিটি মিলেমিশে কাজ করলে পরবর্তীতে যুক্তরাষ্ট্র কমিটির ঘোষণা করা হবে।

সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি ঘোষণার পর যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীরা [ছবি: ইত্তেফাক]

সংবাদ সম্মেলনের শুরুতে যুক্তরাজ্য থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। তিনি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যুক্তরাষ্ট্রে কমিটি গঠনের প্রেক্ষাপট বর্ণনা করেন। যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যোগ দেন।

এদিকে কমিটি ঘোষণার পর স্থানীয় নেতা-কর্মীদের মধ্যে বক্তব্য দেন নতুন আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লুর, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও কেন্দ্রীয় সদস্য গিয়াস আহমেদ, যুগ্ম আহ্বায়ক শরাফত হোসেন বাবু, সদস্য সচিব মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া, নিউইয়র্ক মহানগর বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, যুবদলের কেন্দ্রীয় নেতা এম এ বাতিন, যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ প্রমুখ। বক্তারা ঐক্যবদ্ধভাবে দলের জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুল নেতা-কর্মী উপস্থিত ছিলেন। এর আগে সংবাদ সম্মেলনের শুরুতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

প্রায় ৯ বছর আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়। কোনো আহ্বায়ক কমিটিও দেওয়া হয়নি। ফলে যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীদের মধ্যে দেখা দেয় হতাশা ও কোন্দল। সাধারণ নেতা-কর্মীরা হয়ে পড়েন নিষ্ক্রিয়। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কমিটি উপলক্ষে যুক্তরাষ্ট্র বিএনপির বিবদমান নেতা-কর্মীরা দীর্ঘদিন পর ঐক্যবদ্ধ হয়ে সংবাদ সম্মেলনে জড়ো হয়েছিলেন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x