নয়াদিল্লীর বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন

নয়াদিল্লীর বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন
ছবি: সংগৃহীত

আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন গতকাল (১৬ এপ্রিল) যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে।

১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক মেহেরপুরের বৈদ্যনাথতলায় (মুজিবনগর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম অস্থায়ী সরকারের শপথ গ্রহণ করেন। বঙ্গবন্ধুকে যখন গ্রেফতার করে পাকিস্তানের কারাগারে প্রেরণ করা হয় তখন সৈয়দ নজরুল ইসলাম ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

মুজিবনগর দিবস উপলক্ষ্যে বাংলাদেশ হাই কমিশন গতকাল বিকেলে দূতাবাসের বঙ্গবন্ধু হলে এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দূতাবাসের মান্যবর হাই কমিশনার মোহাম্মদ ইমরান।

হাই কমিশনার মোহাম্মদ ইমরান তার বক্তব্যে মুজিবনগর দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে মুজিবনগর সরকার ঐতিহাসিক ভূমিকা পালন করেছে। স্বাধীন জাতি হিসেবে আমরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে চির ঋণী। আমাদের লক্ষ্য হবে জাতির পিতার স্বপ্ন পূরণে তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার কর্মসূচি বাস্তবায়নে নিজ নিজ জায়গা থেকে ভূমিকা রাখা। সেক্ষেত্রেই সম্ভব বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণ করা।

আলোচনার শুরুতেই দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বানী পাঠ করেন যথাক্রমে ড. আতিকুল হক, কাউন্সেলর (কমার্স) এবং জনাব মো, রাশিদুল আমিন, কাউন্সেলর (ইকনমিক)।

পরে দেশ ও দেশের জনগণের উন্নতি কামনায় এক মোনাজাত পরিচালনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x