সুইডেনে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালন

সুইডেনে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালন
ছবি: ইত্তেফাক

সুইডেনের স্টকহোমে বাংলাদেশে দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৭ এপ্রিল) দিবসটি পালন করা হয়।

দিবসটিকে কেন্দ্র করে সকালে অনলাইনে জুম প্লাটফর্মে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুইডেন, নরওয়ে এবং ফিনল্যান্ডে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটির সদস্যবৃন্দ অনলাইনে এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিরা দূতাবাস প্রাঙ্গণ থেকে যোগদান করেন ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা ও অনলাইনে অংশগ্রহণকারী অতিথিরা সমবেত শুদ্ধ স্বরে জাতীয় সংগীত পরিবেশন করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন দূতাবাস কর্মকর্তারা।

জুম প্লাটফর্মে আলোচনা অনুষ্ঠান। ছবি: ইত্তেফাক

অনুষ্ঠানের দ্বিতীয়ভাগে অনলাইনে উপস্থিত সুইডেন, নরওয়ে এবং ফিনল্যান্ডে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে ঐতিহাসিক মুজিবনগর দিবসের গুরুত্ব ও তাৎপর্যের ওপর আলোকপাত করে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

উন্মুক্ত আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘মুক্তিযুদ্ধের ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব ও অবদান চিরস্মরণীয় হয়ে আছে। এই সরকারের নেতৃত্বেই দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাঙালি অর্জন করে স্বাধীনতা।’ বক্তারা মুজিবনগর সরকারের ইতিহাস, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও তাৎপর্যের ওপর আলোকপাত করেন।

রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম তার বক্তব্যের সূচনায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x