শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কানাডায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

আপডেট : ১৫ মে ২০২১, ০২:৫৭

কানাডায় সাদামাটাভাবেই উদযাপিত হলো মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। শুক্রবার (১৮ মে) ঈদ উদযাপিত হলেও করোনার কারণে কোথাও ঈদের নামাজ অনুষ্ঠিত হবার খবর পাওয়া যায়নি।

মেনিটোভা থেকে সাকিবুর রহমান খান ইত্তেফাককে জানান, সেখানেও ঈদের কোনো জামাত অনুষ্ঠিত হয়নি। এমন কি করোনার বিধি নিষেধের জন্য কেউ কারো বাড়িতেও বেড়াতে যায়নি।

এদিকে ঈদের রাতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফেসবুকে এক মিনিটের বক্তব্যে ঈদ উপলক্ষে মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানান। তিনি বলেন, দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষ। এই গত মাসটি ছিল প্রার্থনা, প্রতিফলন এবং ত্যাগের সময়। কানাডায়, এই দিনটি সাধারণত পরিবার এবং প্রিয়জনদের জন্য বিশেষ সকালের ঈদের নামাজে যোগ দেয়, একে অপরের বাড়িতে বেড়াতে যায়। কিন্তু করোনার কারণে বিকল্প উপায়ে ঈদ উদযাপন করতে হচ্ছে।

তিনি আরও বলেন, এই কঠিন সময়ে কানাডার মুসলিম সম্প্রদায় নানা ভাবে অবদান রেখে যাচ্ছে সেজন্য ধন্যবাদ জানাচ্ছি। আর পরিবারের পক্ষ থেকে সোফি এবং আমি ফিতর উদযাপনের জন্য আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।

অপর দিকে, অন্টারিও প্রদেশের বাংলাদেশী বংশোদ্ভূত সংসদ সদস্য ডলি বেগমও ঈদের শুভেচ্ছা জানান। তিনি এবং তার স্বামী ব্যারিস্টার রিজওয়ান রহমান এক ভিডিও বার্তায় এই শুভেচ্ছা ছড়িয়ে দেন।

ইত্তেফাক/জেডএইচডি