পাপেট, গান ও আড্ডায় মুখর আগামীর আয়োজন

পাপেট, গান ও আড্ডায় মুখর আগামীর আয়োজন
ছবি: সংগৃহীত।

পাপেট প্রদর্শনী, কর্মশালা, গান ও আড্ডা আয়োজনের মধ্য দিয়ে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের প্রবাসী বাঙালিদের সংগঠন ‘আগামী সাউথইস্ট চ্যাপ্টার’। রবিবার (১৩ জুন) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৭টা এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সময় রাত সাড়ে ৯টায় অনুষ্ঠানটি আগামী’র ফেসবুক পাতায় সরাসরি সম্প্রচার করা হয়।

এতে অংশ নিয়েছেন ঢাকা ও কলকাতার গুণী শিল্পীরা। অনুষ্ঠানে আমেরিকা প্রবাসী শিশুদের নিয়ে পাপেট নির্মাণ কর্মশালা ও পাপেট প্রদর্শনী পরিচালনা করেছে ঢাকার জলপুতুল পাপেট। গান পরিবেশন করেছে চেতনা রহমান ভাষা ও তার দল ‘রণপা কোয়ার্টেড’। এছাড়া বিশেষ একটি পর্বে অংশ নিয়েছেন বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, রাহুল আনন্দ ও কলকাতার আবৃত্তিশিল্পী রিনি বিশ্বাস। শিশুদের সঙ্গে বিজ্ঞান ও গণিত নিয়ে আড্ডায় মেতেছিলেন চমক হাসান।

অনুষ্ঠানের শুরুতেই প্রায় ঘণ্টাব্যাপি শিশুদের সঙ্গে আড্ডা দেন চমক হাসান। সঞ্চালনায় ছিলেন জাবেদ মাহমুদ শিপলু। এরপর ঢাকার জলপুতুল পাপেট পরিবেশন করে ‘লিচু চোর’ কবিতার নাট্যরূপ। পাশাপাশি আজমাইন আজাদ কথা শিশুদের পাপেট নির্মাণ কর্মশালা পরিচালনা করেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে প্রবাসী বাঙালি শিশুরা অংশ নেয় কর্মশালায়। পাপেট প্রদর্শনী পরিচালনা করেন শাহরিয়ার শাওন ও কথা।

No description available.

সবশেষে ছিল রণপা কোয়ার্টেড এর গান পরিবেশনা। আগামী’র ডিরেক্টরস অব অপরেশনস মোস্তাফিজুর রহমান পারভেজ জানান, “বাংলাদেশে ১৫টি সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল পরিচালনা করছে ‘আগামী’। এসব স্কুলের ছেলেমেয়েরা চিঠি লিখেছেন, দুই বাংলার পাঁচজন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বকে। এর মধ্য থেকে বাছাইকৃত ৫টি চিঠির উত্তর দিয়েছেন খ্যাতনামা পাঁচজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তারা মূলত ভিডিও বার্তায় শিশুদের সৃজনশীল ও মননশীলতার উৎসর্ষতা সাধনের জন্য নানা পরামর্শ দিয়েছেন।

বিশেষ এই পর্বটিতে অংশ নেন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, রাহুল আনন্দ ও রিনি বিশ্বাস।”

অনুষ্ঠানের সমাপনী পর্বে বক্তব্য দেন আগামীর সভাপতি সাবির মজুমদার, আগামী সাউথইস্ট চ্যাপ্টারের সভাপতি ইখতেখার চৌধুরী। আয়োজনটির বাংলাদেশ অংশের সমন্বয় করেছে সৃজনশীল তারুণ্যের প্লাটফর্ম ‘ক্ষ্যাপা’।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x