নিউইয়র্ক সিটি নির্বাচনে প্রার্থী হয়েছেন ১৩ বাংলাদেশি

নিউইয়র্ক সিটি নির্বাচনে প্রার্থী হয়েছেন ১৩ বাংলাদেশি
[ছবি: ইত্তেফাক]

বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচন ২২ জুন মঙ্গলবার। এই নির্বাচনে সিটির ৫টি বরো বা অঞ্চলের মধ্যে তিনটি বরো থেকে ১৩জন বাংলাদেশি আমেরিকান বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে ৬টি কাউন্সিল ডিস্ট্রিক্ট থেকে ১১জন, কাউন্টি বিচারক পদে একজন এবং ফিমেল ডিস্ট্রিক্ট লিডার পদে আরও একজন লড়ছেন।

এবারের নির্বাচন হবে ‘র‌্যাঙ্কড চয়েস ভোটিং’ পদ্ধতিতে। এতে একজন ভোটার তার পছন্দের ৫জন প্রার্থীকে প্রথম পছন্দ থেকে শুরু করে পরপর ৫টি ভোট দিতে পারবেন। ফলে সবমিলিয়ে জমে উঠছে এবারের সিটি নির্বাচন।

No description available.

এ বছর ডেমোক্রেট দলীয় প্রাইমারি নির্বাচনে মেয়র পদে ৯ জনসহ মোট ৫২৯জন প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অগ্রিম ভোট, মেইল ভোট এবং ভোটের দিন, এই তিন পদ্ধতিতে ভোট প্রদানের নিয়ম রয়েছে।

গত ১২ জুন থেকে ২০ জুন পর্যন্ত অগ্রিম ভোট প্রদান চলে। মেইল ভোট চলবে জুন মাস জুড়ে। ২২ জুন মঙ্গলবার ভোটের দিন কেন্দ্রে কেন্দ্রে বিরতিহীন ভোট গ্রহণ চলবে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত।

নিউইয়র্ক সিটির ৫ বরোর ৫১টি ডিসট্রিক্ট কাউন্সিলের মধ্যে বাংলাদেশি প্রার্থী হিসেবে ব্রঙ্কস বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-১৮ থেকে মোহাম্মদ এন মজুমদার ও মির্জা মামুন রশীদ, কুইন্স বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ থেকে মৌমিতা আহমেদ, মোহাম্মদ সাবুল উদ্দিন ও সাইফুর খান হারুন, কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৬ থেকে বদরুন খান মিতা ও সুলতান মারুফ, ব্রুকলিন বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩২ ১থেকে হেলাল শেখ, কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৭ থেকে মিসবা আবদীন এবং কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ থেকে শাহানা হানিফ ও মামনুন হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

No description available.

অন্যদিকে কুইন্স কাউন্টির বিচারক পদে অ্যাটর্নি সোমা সাঈদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। ডিস্ট্রিক্ট লিডার পদে শাহানা মাসুম অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট-৬১ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাংলাদেশি আমেরিকানরা ভোট দিলে বাংলাদেশি প্রার্থীদের বিজয়ের সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রাইমারি নির্বাচনে ভোট দেওয়ার ব্যাপারে বাংলাদেশিদের আগ্রহ খুবই কম। ফলে সম্ভাবনা থাকার পরও হেরে যান বাংলাদেশি প্রার্থীরা। তবে এবারের নির্বাচনে তিনজন বাংলাদেশি প্রার্থী ভাল ফল করবেন বলে আশা করছেন বাংলাদেশিরা।

নিউইয়র্ক সিটির চূড়ান্ত ভোট গ্রহণ হবে চলতি বছরের ২ নভেম্বর, মঙ্গলবার। ২২ জুনের প্রাইমারি নির্বাচনে বিজয়ী প্রার্থী নিজ নিজ দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করার টিকেট পাবেন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x