টিকা না নিলে কুয়েতে বিদেশ ভ্রমণ নিষিদ্ধ

টিকা না নিলে কুয়েতে বিদেশ ভ্রমণ নিষিদ্ধ
ছবি - সংগৃহীত

যেসব নাগরিক এখনও করোনা টিকার ডোজ সম্পূর্ণ করেননি, তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে কুয়েত। আগামী ১ আগস্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৭ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে করোনা টিকার পাশাপাশি, গর্ভবতী বা সন্তানসম্ভবা নারীদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে গর্ভধারণ (প্রেগন্যান্সি) সনদ রাখা বাধ্যতামূলক করা হয়েছে। তবে অপ্রাপ্তবয়স্ক নাগরিক ও গর্ভবতী নারীরা নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন বলে জানানো হয়েছে।

একই দিন কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দেশটিতে আসতে ইচ্ছুক দেশি-বিদেশি সব নাগরিককে করোনা নেগেটিভ পিসিআর সনদ রাখা ও বিমানবন্দরে তা প্রদর্শন বাধ্যতামূলক ঘোষণা করে নির্দেশ জারি করেছে।

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার প্রভাবে বিশ্বজুড়েই বাড়ছে করোনায় আক্রান্ত রোগীদের সংখ্যা। প্রাণঘাতী এ রোগের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশসমূহ।

গত দেড় বছরে কুয়েতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ লাখ ৯৪ হাজার ৫৩৮ জন এবং মারা গেছেন মোট ৯৩৩ জন। দেশটির মোট জনসংখ্যা মাত্র ৪৩ লাখ ৩৭ হাজার ৯৪৭।

কুয়েতের বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, যাত্রীদের পিসিআর সনদ অবশ্যই হালনাগাদ হতে হবে এবং যদি কোনো যাত্রী কুয়েতে পৌঁছানোর পর বিমানবন্দর কর্মকর্তাদের নেগেটিভ পিসিআর সনদ প্রদর্শনে ব্যর্থ হন, সেক্ষেত্রে তাকে ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং সেই অবস্থাতেই পিসিআর টেস্ট করাতে হবে।

ইত্তেফাক/এনএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x