বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন
দিল্লি দূতাবাসে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন।

বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র, শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।

নয়াদিল্লি : দিবসটি উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু হল প্রাঙ্গণে দূতাবাসের হাই কমিশনার মোহাম্মদ ইমরান কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু ও শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে দূতাবাসের হাই কমিশনার মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মিনিস্টার (কনস্যুলার) সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর। পরে শেখ কামালের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং তার আত্মার শান্তি কামনার করে দোয়া করা হয়।

No description available.

স্টকহোম : সুইডেনের স্টকহোমে বাংলাদেশ দূতাবাস শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শেখ কামালের বর্ণাঢ্য জীবন এবং বিভিন্ন সাংগঠনিক ও সাংস্কৃতিক কার্যক্রম নিয়ে নির্মিত ‘শেখ কামাল-এক কিংবদন্তীর কথা’ শীর্ষক প্রামাণ্যচিত্র অনুষ্ঠানটিতে প্রদর্শন করা হয়।আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম।

No description available.

রিয়াদ : শেখ কামালের জন্মদিন উপলক্ষে দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম, দূতাবাসের ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ সিদ্দিকী। এ সময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

No description available.

কুনমিং: চীনের কুনমিংয়ে শেখ কামালের জন্মদিন উপলক্ষে কনসাল জেনারেল এএফএম আমিনুল ইসলাম কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। পরে শেখ কামালের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। শহীদ শেখ কামালের প্রতি যথাযথ শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুননেছা মুজিব, শহীদ শেখ কামাল, শহীদ শেখ জামাল, শহীদ শেখ রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারের অন্যান্য শহীদ সদস্য ও মুক্তিযুদ্ধে শহীদ, বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের উত্তরোত্তর সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

No description available.

টোকিও : অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্যদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। শেখ কামালের ক্রীড়া ক্ষেত্রে অবদান নিয়ে আলোকপাত করেন দূতাবাসের উপ-প্রধান শাহ আসিফ রহমান। এ সময় দূতাবাসের কর্মকর্তা– কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে। দিবসটি উপলক্ষে দূতাবাস ৫ আগস্ট বঙ্গবন্ধু মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করে। এসময় অনুষ্ঠানে মিনিস্টার (কনস্যুলার) হাবিবুর রহমান, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম সহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

No description available.

লন্ডন : শেখ কামাল স্মরণে লন্ডন হাই কমিশনে ‘ উদ্দীপ্ত তারুণ্যের অগ্রদূত’ শীর্ষক সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের সভাপতিত্বে ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামাল: রিমেম্বারিং অ্য ভেলিয়েন্ট ফ্রিডম ফাইটার’ শীর্ষক স্মারক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য প্রবাসী প্রথিতযশা সাংবাদিক ও মহান একুশের অমর সংগীতের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরী। এছাড়া বক্তব্য রাখেন আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য হারুনুর রশিদ, শেখ কামালের সহপাঠী ও ঘনিষ্ঠ বন্ধু ড. হাবিবুল হক খন্দকার, তৌরিদ হোসেন বাদল ও ড. মেহরাজ জাহান, যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ, ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির সিনিয়র ব্যক্তিত্ব সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাজ্য প্রবাসী শেখ কামালের সতীর্থ মো: আবদুর রাকীব।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x