কানাডায় বঙ্গবন্ধু কেন্দ্রের বৃত্তি ঘোষণা

কানাডায় বঙ্গবন্ধু কেন্দ্রের বৃত্তি ঘোষণা
[ছবি: সংগৃহীত]

বঙ্গবন্ধুর শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা (বিসিবিএস) শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদানের ঘোষণা দিয়ে আবেদনের আহবান জানিয়েছে। কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনা করা বাংলাদেশী শিক্ষার্থীরা পাঁচটি বিষয়ের উপর এই বৃত্তিতে আবেদন করতে পারবে।

সংগঠনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কানাডায় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অধ্যয়নরত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বাংলাদেশি শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

গত ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে কানাডায় বাংলাদেশের হাই কমিশনার এবং ‘বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ’-এর প্রধান পৃষ্ঠপোষক খলিলুর রহমান এই বৃত্তির ঘোষণা দেন।

তিনি ইত্তেফাককে জানান, এই কার্যক্রম এখন আনুষ্ঠানিক ভাবে শুরু হলো। বঙ্গবন্ধু কেন্দ্রের এই বৃত্তির বিদেশের মাটিতে নতুন প্রজন্মদের জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। এই সেন্টার থেকে আগামীতে আরও বেশ কিছু কার্যক্রম নেয়া হবে বলেও তিনি জানান।

বৃত্তির জন্য নির্ধারিত পাঁচ টি বিষয় হচ্ছে- (১) বঙ্গবন্ধুর ‘শান্তি দর্শন’ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় এর ইতিবাচক ভূমিকা ও গুরুত্ব। (২) বঙ্গবন্ধুর স্বাস্থ্য দর্শন ও বাংলাদেশের আজকের স্বাস্থ্য খাতের উন্নয়নে এর ভূমিকা। (৩) বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বাংলাদেশের অগ্রযাত্রা। (৪) রাজনীতিতে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের অবদান ও আজকের বাংলাদেশের রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণে এর তাৎপর্য। (৫) শহীদ ক্যাপ্টেন শেখ কামাল: বাংলাদেশের আধুনিক ক্রীড়া জগতের রূপকার।

বৃত্তির ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং পছন্দের বিষয়ে কোনো গবেষণা বা কাজের অভিজ্ঞতা থাকলে তা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। বৃত্তির জন্য মনোনীত হলে প্রতি ছয় মাস পর গবেষণার অগ্রগতি প্রতিবেদন এবং এক বছরের মধ্যে চূড়ান্ত গবেষণা প্রতিবেদন জমা দিতে হবে। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু নিয়মাবলী। বৃত্তির নিয়মাবলী এবং নীতিমালা বিসিবিএস ওয়েবসাইটে (www.bcbscanada.org/scholarship-howtoapply) এবং (www.bcbscanada.org/scholarship-howtoapply) পাওয়া যাবে। বৃত্তির জন্য আবেদন কারা যাবে ১ নভেম্বর ২০২১ পর্যন্ত।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x