শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশের সাথে ইউরোপীয় ইউনিয়নের বৈঠক, অবৈধদের ফেরত পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ০৭:০৮

অবৈধ অভিবাসনসহ নানা বিষয় নিয়ে বাংলাদেশের সাথে কূটনৈতিক আলোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন কমিশন। মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের ইইউ কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে ইইউ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক গুনার উইগ্যান্ড এবং বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ইউরোপীয় ইউনিয়নের সাথে বাংলাদেশের দীর্ঘ চার দশকের সম্পর্ক আরও বিস্তৃত করার লক্ষ্যে এ আলোচনা করা হয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের অফিশিয়াল ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সাথে বাংলাদেশের বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হলেও বৈঠকে বেশী গুরুত্ব পেয়েছে ইউরোপীয় দেশগুলো থেকে অবৈধ বাংলাদেশীদের ফেরত নেয়ার প্রক্রিয়া নিয়ে। আলোচনায় ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট অফিসের মাধ্যমে অবৈধ বাংলাদেশীদের শনাক্তকরণ ও তাদের ফেরত পাঠানোর পূর্ব প্রতিশ্রুতি বাস্তবায়ন হলে বাংলাদেশ থেকে দক্ষ ও আধা-দক্ষ কর্মী নেয়ার প্রক্রিয়া চলমান রাখাবে ইইউ।

এছাড়াও ২০২৩ সালে ঢাকায় অনুষ্ঠিত পরবর্তী বৈঠকে অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর প্রক্রিয়া নিয়ে পর্যালোচনা করা হবে।

তবে ইইউ ভিসা কোডের ২৫ নাম্বার ধারা অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে অবৈধ বাংলাদেশীদের ফেরত পাঠানোর প্রক্রিয়া পরবর্তী এক বছর ইইউ পর্যালোচনা করবে। এছাড়াও ইইউ প্রতিনিধি দল ইইউ কমিশনকে এ প্রক্রিয়া সম্পর্কে প্রতি তিন মাস পরপর প্রতিবেদন জমা দিবে।

ইত্তেফাক/কেএইচ