জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে জোরালো ভূমিকার আহ্বান পলকের

প্রকাশ : ২৮ মে ২০১৯, ১৭:০০ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় জোরালো ভূমিকা রাখতে ইয়ং গ্লোবাল লিডারদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার গ্রিনল্যান্ডে 'ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন' কর্মসূচিতে অংশগ্রহণ শেষে ওয়াই জি এল নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আহ্বান জানান

তিনি বলেন, 'জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের গুরুতর সমস্যা। জলবায়ু পরিবর্তন কারণগুলোর মধ্যে বৈশ্বিক উষ্ণতা এবং মানুষের দ্বারা দৈনন্দিন জীবনের ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার প্রধান ও অন্যতম।'

তিনি আরও বলেন, 'প্লাস্টিক দুষন, বনজঙ্গল উজাড় ও মানুষের অন্যান্য ক্ষতিকারক দ্রব্যাদি ব্যবহার ও কার্যক্রমের কারণে পৃথিবী বর্তমানে হুমকির সম্মুখীন এবং প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। এসব কারণে জলবায়ৃর দ্রুত পরিবর্তনে সরাসরি প্রভাব হচ্ছে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি। যা আমাদের ভবিষ্যৎ পৃথিবীর জন্য মারাত্মক ক্ষতিকর।' পৃথিবীকে বাসযোগ্য রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এ কথা উল্লেখ করে তিনি জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব থেকে পৃথিবীকে রক্ষা করতে নিজ নিজ অবস্থান থেকে জোরালো ভূমিকা রাখতে বিভিন্ন দেশ থেকে এক্সপেডিশনে অংশগ্রহণকারী তরুণ নেতাসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন:  ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

এক্সপেডিশনে অংশগ্রহণকারীরা গ্রিনল্যান্ডে অনুষ্ঠিত ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন কর্মসূচির অংশ হিসেবে বোট রাইডের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও ফলাফল প্রত্যক্ষ করতে ইলুলিসট শহরের পার্শ্ববর্তী বিখ্যাত 'আইস ফিজর্ড ইকী গ্লেসিয়র' (বরফ প্রাচীর) পরিদর্শন করেছেন। এ সময় তারা জলবায়ু পরিবর্তনের প্রভাবে বরফ প্রাচীরের উচ্চতা কমে যাওয়াসহ সম্প্রতি ঘটে যাওয়া পরিবর্তনসমুহ প্রত্যক্ষ করেন।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের আমন্ত্রণে সুইজারল্যান্ড ভিত্তিক ইয়ং গ্লোবাল লিডার ফোরামের উদ্যোগে আইসিটি প্রতিমন্ত্রী পলকসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে নির্বাচিত ২০ জন তরুণ নেতা গ্রিনল্যান্ডের ইলুলিসট শহরে আয়োজিত 'ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন' কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/জেডএইচডি