বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
৩০ °সে

ইংল্যান্ডে পাঁচ বছর বয়সী মধু খামারি!

ইংল্যান্ডে পাঁচ বছর বয়সী মধু খামারি!
আর্চি ক্রিডল্যান্ড- সংগৃহীত

দক্ষিণ ইংল্যান্ডের গিল্ডফোর্ড শহরের সারে এলাকার পাঁচ বছর বয়সী আর্চি ক্রিডল্যান্ডকে প্রশিক্ষিত মধু খামারি হিসাবে ব্রিটিশ বীকিপিং অ্যাসোসিয়েশন সার্টিফিকেট প্রদান করেছে। সংস্থাটি অর্চি'র সকল কর্মকাণ্ড যাচাই বাছাই শেষে এই সার্টিফিকেট প্রদান করে।

অর্চির পরিবার থেকে বলা হয়, তার বয়স যখন দু'বছর তখন তাকে একটি মৌমাছি দংশন করেছিল। কিন্তু অর্চি তাতে কোনো ভয় পায়নি। বরং সে মৌ মাছির প্রতি বেশ আগ্রহী হয়ে ওঠে। চলতি বছর তার পরিবারের পক্ষ থেকে সংস্থার কাছে আবেদন জানালে সংস্থা অর্চির সকল কর্মকাণ্ড তিন মাস পর্যবেক্ষণ করে। এতে সে দারুণভাবে উত্তীর্ণ হয়। সংস্থা অর্চির মৌমাছি পালনের দক্ষতা দেখে অভিভূত হয়ে এপিকালচার কোয়ালিফিকেশন সার্টিফিকেট প্রদান করে।

আরও পড়ুন: ফ্রান্সে মসজিদে হামলা, ইমামসহ গুলিবিদ্ধ ২

তার খামারে ৬০ হাজার মৌ মাছি রয়েছে। তাতে প্রতি বছর প্রায় ৬০ বয়াম বা ৪০-৫০ কেজি মধু সংগ্রহ করা সম্ভব হয়। এ থেকে তার পরিবারের চাহিদা মিটিয়ে বাকিটা বাজারে বিক্রি করা হয় বলে তার পরিবার থেকে জানানো হয়। এমনকি তার পরিবারের সদস্যরা মৌ মাছির বাসা থেকে মোমবাতিও তৈরি করে।

অর্চি জানায়, দ্বিত্বীয় ধাপের পরীক্ষায় উত্তীর্ণ হতে তার এখন রিডিং ও রাইটিং বিষয়ে গুরুত্ব দেয়া প্রয়োজন এবং সে এখন তাতেই মনোনিবেশ করার পাশাপাশি খামারের কাজ করছে। সে আরো জানায়, মৌমাছি আমাদের পরিবেশের এবং আমাদের জীবনের জন্য দারুণ উপকারী। কারণ তারা পরাগায়ণের মাধ্যমে আমাদের ফুল, ফল, খাদ্য-শস্যের উৎপাদন বাড়িয়ে দেয়।

অর্চির দাদি মিস লরাইন রাগস জানান, অর্চি মনে-প্রাণে মৌ মাছি ভালোবাসে। সে মাইক্রোস্কোপ দিয়ে মৌমাছিকে পর্যবেক্ষণ করতে পছন্দ করে। তিনি ওই এলাকার একজন মৌমাছি পালন বিষয়ক প্রশিক্ষণ ডাইরেক্টর। অর্চি তার দাদির কাছ থেকেই মৌমাছি পালনের উৎসাহ পেয়েছে।

ইত্তেফাক/এমআরএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত