ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
২৯ °সে


সিডনিতে সুজিত মুস্তফার সঙ্গীত সন্ধ্যা

সিডনিতে সুজিত মুস্তফার সঙ্গীত সন্ধ্যা
ছবি-সংগৃহীত

সুজিত মুস্তফা গত ২১ সেপ্টেম্বর শনিবার সিডনির ডুরালে স্পেসেফিক হিলস খ্রিসিয়ান স্কুল অডিটরিয়ামে, মর্মে মর্ম ধ্বনি’ নামে একটি নন্দিত সঙ্গীতসন্ধ্যা উপহার দিয়েছেন সিডনির দর্শকদের। অনুষ্ঠানটির আয়োজন করেছিলো মর্মে মর্ম ধ্বনি’ নামে একটি নতুন সংগঠন। শুদ্ধ সঙ্গীতপিয়াসী দর্শকশ্রোতা একটি অনবদ্য সন্ধ্যায় মগ্ন ছিলেন তার মোহনীয় সুর লহরীর মূর্ছনায়।

শুরুতেই আনিসুর রহমান নান্টু শুভেচ্ছা বক্তব্যে দর্শক শ্রোতাদের অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান। এরপর মঞ্চে আসেন সুজিত মুস্তাফা। তাকে ফুলের তোড়া দিয়ে অভর্থনা জানায় ছোট্টমনি মাহিকা। এরপর মূল অনুষ্ঠানের শুরুতেই ছিলো শিশু কিশোরদের সমবেত নাচ। নাফিসা আসিফ স্বাগতার সাবলীল সঞ্চালনায় প্রথমে মঞ্চে আসেন সিডনীর স্থানীয় সঙ্গীতশিল্পী ইন্দ্রাণী মুখার্জি।

এরপর সুজিত মুস্তাফা তার জীবনগল্প থেকে ছোট ছোট গল্পকথা আর স্মৃতিমন্থনে শুরু করেন, মর্মে মর্ম ধ্বনি’। আজি মধুর বাঁশি বাজে, দাঁড়ালে দুয়ারে মোর কে তুমি ভিখারিনী, তোমার কাজল কেশ ছড়ালো বলে, নয়ন ভরা জল গো তোমার, আমি এতো যে তোমায় ভালোবেসেছি সহ ষাটের দশকের নানা জনপ্রিয় গানগুলো গেয়ে শুনিয়েছেন তিনি। তাঁর মোহনীয় নিরেট কণ্ঠে শুধুমাত্র তবলা, হারমোনিয়াম আর কিবোর্ড দিয়েই সিডনির দর্শক হৃদয়ে গেঁথে দিলেন এক অনবদ্য সুরসন্ধ্যা।

বিরতি শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় আরেকটি দলীয় নাচ দিয়ে। নাচ শেষে গান নিয়ে আসেন সিডনীর স্থানীয় শিল্পী রাহুল হাসান ও অমিয়া মতিন। এরপর শেষঅব্দি দর্শক শ্রোতাদের মোহিত রাখেন সুজিত মুস্তফা। দৃষ্টিনন্দন হল ও শিল্পবোদ্ধা দর্শক নিয়ে সুজিত মুস্তাফার এই সুরসন্ধ্যাটি সিডনীর সংবেদনশীল সঙ্গীত পিয়াসীদের মনে স্মরণীয় হয়ে রইবে অনন্য স্বকীয়তায়। আয়োজনের শেষপর্যায়ে এসেও দর্শকশ্রোতা আরো সময় ধরে শিল্পীর গান শুনতে আকুলতা প্রকাশ করে গেছেন। পূর্ণ দুই ঘন্টায় বহু গান শোনানোর পর স্মিতহাস্যে এই গুণী শিল্পী কিছু গুরুত্ববহ বার্তা রেখে গেলেন সঙ্গীতপ্রেমী সকলের কাছে। প্রথমতঃ ক্লাসিক্যাল গান চর্চাকরা শিল্পীদেরকে যথাযথ প্রচারণা না করার দুঃখ ও অভাববোধের কথা। সেইসাথে ব্যাকরণের স্বার্থে শিল্পীর স্বকীয়তায় সংগীতচর্চাকে সংগীতের দুর্বলতা না ভেবে তা শিল্পীর নিজস্ব শিল্পভাবনায় যুক্ত করা। অনুষ্ঠানে তবলায় ছিলেন অভিজিৎ দান এবং কিবোর্ডে ছিলেন নিলাদ্রী চক্রবর্তী। উল্লেখ্য, সুজিত মুস্তাফা বিশিষ্ট শিক্ষাবিদ, গীতিকবি এবং প্রখ্যাত সাংষ্কৃতিক ব্যক্তিত্ব আবু হেনা মোস্তফা কামালের জেষ্ঠ্য পুত্র। প্রখ্যাত নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার ও অভিনেত্রী মুনমুন আহমেদ তার সহধর্মিনী। সুজিত মোস্তফা আধুনিক, সেমি ক্ল্যাসিক্যাল ও নজরুলের গান করেছেন ভারত, শ্রীলঙ্কা, জাপান, চায়না, আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের অন্যান্য বহু দেশে। এছাড়াও সংগীত বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনায় রয়েছে তার অপূর্ব দক্ষতা। সুজিত মুস্তাফা শুধু বাংলাদেশেই নয় উপমহাদেশের অন্যতম একজন গুণী সংগীতশিল্পী।

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন