ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
২৯ °সে


বৌদ্ধ ভিক্ষুর হত্যাকারীদের বিচারের দাবিতে প্যারিসে মানববন্ধন

বৌদ্ধ ভিক্ষুর হত্যাকারীদের বিচারের দাবিতে প্যারিসে মানববন্ধন
প্যারিসে মানববন্ধন।

ফেনী বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ভদন্ত অমৃতানন্দ থেরোকে নৃসংশভাবে হত্যার প্রতিবাদে ফ্রান্সের রাজধানী প্যারিসে মানববন্ধন করা হয়েছে। রবিবার (২২ সেপ্টেম্বর) প্রবাসী বাংলাদেশি বৌদ্ধ সম্প্রদায়ের উদ্যোগে প্যারিসের রিপাবলিক চত্বরে এ কর্মসূচি পালন করা হয়।

আয়োজক কমিটির আহ্বায়ক সাবেক ছাত্রনেতা শ্রীদ্বীপ বড়ুয়া নিপুর সভাপতিত্বে ও সংগঠক শিবলু বড়ুয়ার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন বিশিষ্ট মানবাধিকার কর্মী অরুনজ্যোতি বড়ুয়া, সর্ব ইউরোপীয় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি উদয়ন বড়ুয়া, মানবাধিকার কর্মী রজত রয়, আয়োজক কমিটির সদস্য সচিব এডিসন খীসা, ভিক্ষু জ্যোতিসার, পিনু বড়ুয়া, শাক্যমিত্র চাকমা, দিপু কুমার বড়ুয়া, মনতোষ বড়ুয়া, মিঠু কুমার বড়ুয়া, পরমানন্দ বড়ুয়া, রাসেল বড়ুয়া, পংকজ বড়ুয়া, সুদেশ বড়ুয়া মনা, স্বপন বড়ুয়া, লিটন বড়ুয়া, সুনন্দন বড়ুয়া, চাইলাপ্রু মারমা, সিদ্ধার্থ তঞ্চগ্যা, জিতু বড়ুয়া।

মানববন্ধনে ভিক্ষু হত্যার বিচার দাবি করে বক্তারা বলেন, ‘গত ২৫ আগস্ট ট্রেনে কুমিল্লায় নিরীহ নিরপরাধ একজন বৌদ্ধ ভিক্ষুকে অত্যন্ত নির্মমভাবে হত্যা করা হয়েছে। ভিক্ষু হত্যার একমাস পার হলেও পুলিশ এখনো হত্যাকারীদের গ্রেফতার করতে পারেনি। বৌদ্ধদের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে তাকে হত্যা করা হয়েছে বলে মানববন্ধনে দাবি করেন বক্তারা।

এ সময় প্রবাসী বৌদ্ধরা ভদন্ত অমৃতানন্দ থেরোকে নৃসংশভাবে হত্যাকারীদের দ্রুত চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানান।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে ট্রেনে করে ঢাকা থেকে ফেনী নিজ বিহার যাওয়ার পথে চলন্ত ট্রেনে সন্ত্রাসীরা পরিকল্পিতভাবে হত্যা করে গোমতি নদীতে ফেলে দেয় ভদন্ত অমৃতানন্দ ভিক্ষুকে। গত ২৫ আগস্ট কুমিল্লার রেললাইন গোমতী নদীর পাড়ে ফেনী সদরের জ্ঞানরত্ন বৌদ্ধবিহারের উপাধ্যক্ষ অমৃতানন্দ ভিক্ষুর মরদেহ উদ্ধার করে পুলিশ।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন