শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বগুড়ায় দেশের সর্ববৃহৎ জাতীয় পতাকা প্রদর্শন

আপডেট : ২৬ মার্চ ২০২১, ১৭:১৮

বগুড়া জিলা স্কুল মাঠে ১৩ হাজার ৫০০ বর্গফুটের লাল–সবুজ রঙের বিশাল জাতীয় পতাকা প্রদর্শনের উদ্বোধন করা হয়েছে। ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শুক্রবার বেলা ১০ টায় এই বিশাল পতাকা প্রদর্শন করা হয়। 

বগুড়া জিলা স্কুল অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর উদ্যোগে পতাকা তৈরিতে অংশ নিয়েছেন জিলা স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী। স্বাধীনতার পর এ পর্যন্ত দেশে এটি কাপড়ের তৈরি সর্ববৃহৎ জাতীয় পতাকা বলে দাবি করেছেন আয়োজকেরা।

বগুড়া জেলা প্রশাসক এই পতাকা প্রদর্শনের উদ্বোধন করে জিলা স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, দেশের সবৃবহৎ এই কাপড়ের পতাকা প্রদর্শন করে তারা রেকর্ড স্থাপন করেছে।

বগুড়া জিলা স্কুলের প্রাক্তন শিক্ষার্থী নাহিয়ান বিন মাহবুব বলেন, বগুড়া জিলা স্কুলের টিটু, দোলন, খোকন, মাসুদ, সাইফুলসহ অনেক প্রাক্তন শিক্ষার্থী মুক্তিযুদ্ধে যোগদান করে স্বাধীনতার জন্য শহীদ হয়েছেন। মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিতে জিলা স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশের সবচেয়ে বড় জাতীয় পতাকা প্রদর্শন। ১৩ হাজার ৫০০ বর্গফুটের লাল–সবুজ রঙের বিশাল জাতীয় পতাকার দৈর্ঘ্য ১৫০ ফুট এবং প্রস্থ ৯০ ফুট।

বগুড়া জিলা স্কুলের প্রাক্তন শিক্ষার্থীরা জানান, গত ৬ মার্চ থেকে ১৫ জন প্রাক্তন শিক্ষার্থীর তত্বাবধানে জিলা স্কুল মাঠে বিশাল এই পতাকা তৈরির কাজ করেছে। দরজি রানা মিয়ার নেতৃত্বে ছয়জন দরজি পতাকা বানানোর কাজ করেছেন। এতে ৯০ ফুট দৈর্ঘ্য ও সোয়া তিন ফুট প্রস্থবিশিষ্ট ৪৭ থান সবুজ রঙের কাপড় এবং ১৭ থান লাল রঙের কাপড় ব্যবহৃত হয়েছে। 

জিলা স্কুলের প্রাক্তন শিক্ষার্থী, চিকিৎসক ও মুক্তিযোদ্ধা আরশাদ সায়ীদ বলেন, নতুন প্রজন্মের অনেকের কাছে বগুড়ায় জিলা স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধে আত্মত্যাগ ও অবদানের কথা অজানা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সবচেয়ে বড় পতাকা প্রদর্শনের মাধ্যমে প্রাক্তন শিক্ষার্থীদের অবদানের কাহিনী জানার পাশাপাশি জিলা স্কুলের সুনাম ও গৌরব আরও বেশি ছড়িয়ে পড়বে।

বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তফী বলেন, বিশাল পতাকা প্রদর্শন প্রাক্তন শিক্ষার্থীদের এক অনন্য উদ্যোগ। এর মাধ্যমে জিলা স্কুলের সুনাম আরও বেশি ছড়িয়ে পড়বে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু প্রমুখ।
এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন বগুড়ার পুলিশ সুপার আলি আশরাফ ভুঞা,জেলা আওয়ামীলীগ সভাপতি মজিবর রহমান মজনু,সাধারন সম্পাদক সম্পাদক রাগেবুল  আহসান রিপু। জিলা স্কুল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল বারী ঈশার সভাপতিত্বে পতাকা প্রদর্শনের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, স্কুলের প্রাক্তন শিক্ষার্থী বীর মুক্তিযোদ্ধা ডা: আরশাদ সায়ীদ, জিলা স্কুলের প্রধান শিক্ষক শ্যামপদ মুস্তফী, প্রাক্তন শিক্ষার্থী শফিকুর রহমান বিপুল প্রমুখ।

 

ইত্তেফাক/এনএ