ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬
১৯ °সে

ভিনদেশে বসে বাংলা সাহিত্যের চর্চা

ভিনদেশে বসে বাংলা সাহিত্যের চর্চা
ছবি- ইত্তেফাক

দেশের বাইরে থাকা অনেক লেখক-কবিই চলে আসেন দেশে, বইমেলার টানে। তাদের বই প্রকাশিত হয় মেলা উপলক্ষ্যে। অনেকে আসতে না পারলেও বইমেলায় তাদের প্রতিনিধিত্ব করে তাদের লেখা বই। বিদেশে জীবন-জীবিকার ব্যস্ততার মধ্যেও তারা নিয়মিতভাবেই সাহিত্যের চর্চা করে চলেছেন, যা বইমেলায় বই প্রকাশের মাধ্যেমে দেশের পাঠকেরা পড়তে পারে। এদের অনেকের লেখাতেই উঠে এসেছে বিদেশে বাংলাদেশি মানুষের জীবন ও যুদ্ধ, তাদের আবেগ, আনন্দ ও কষ্টের কথা।

এবারের বইমেলায়ও জীবিকার তাগিদে বিদেশে বসবাসরত বাংলাদেশি অনেক লেখকের বই প্রকাশিত হয়েছে। এদের একজন হচ্ছেন ছড়াকার লুত্ফর রহমান রিটন। এ বছরই তিনি চলে এসেছেন বইমেলায়। এসেছে তার বই।

বইমেলায় জমে উঠেছে নাট্য উত্সব

বইমেলায় গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত একুশে পথনাট্য উত্সব জমে উঠেছে। বইমেলায় এ উত্সব বাড়তি আকর্ষণ সৃষ্টি করেছে। সোহরাওয়ার্দী উদ্যান অংশে উন্মুক্ত মঞ্চে প্রতিদিন বিকাল ৫টা থেকে শুরু হয় এই পথনাটক উত্সব। ফেডারেশনের সদস্য দল থেকে নির্বাচিত দলসমূহ এখানে নাটক মঞ্চস্থ করছে। বই কেনার পাশাপাশি আগ্রহীরা নাটক দেখে সময় কাটাচ্ছেন।

নতুন বই

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গতকাল বুধবার মেলায় নতুন বই এসেছে ১৫৪টি। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে বাংলা একাডেমি থেকে অনুপম হায়াতের লেখা বঙ্গবন্ধুবিষয়ক বই ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’, বাংলানামা থেকে ড. মুহাম্মদ মোজাম্মেল হকের মুক্তিযুদ্ধ ও আলোকচিত্রবিষয়ক ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র অবিনাশী দলিল’, শিশু গ্রন্থকুটির থেকে ঝর্না দাশ পুরকায়স্থর শিশুতোষ বই ‘দীন দয়ালের হঠাত্ ম্যাজিক’, ইতি প্রকাশ থেকে ফরিদুর রেজা সাগরের গল্প ‘বল্টু ভূতের গল্প’, অনন্যা থেকে রকিব হাসানের গোয়েন্দাকাহিনি ‘হান্টিং লজের রহস্য’, পাঞ্জেরী থেকে পলাশ মাহবুবের ছড়ার বই ‘কুক্কুরু কু’, অন্যধারা থেকে হাবীবুল্লাহ সিরাজীর কবিতার বই ‘নোনা জলে বুনো সংসার’।

মেলামঞ্চে আলোচনা

গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় অনুপম হায়াত্ রচিত ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল। আলোচনায় অংশগ্রহণ করেন মোরশেদুল ইসলাম ও মুহাম্মদ মোজাম্মেল হক। লেখকের বক্তব্য প্রদান করেন অনুপম হায়াত্। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাসির উদ্দীন ইউসুফ।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি জরিনা আখতার, সাজ্জাদ শরিফ, জাহিদ মুস্তাফা ও নওশাদ জামিল। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ফয়জুল্লাহ সাঈদ, মাহমুদুল হাকিম তানভীর ও আদিবা ইসমাত। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফেরদৌস আরা, বশিরুজ্জামান সাব্বির, নবীন কিশোর, প্রিয়াংকা বিশ্বাস ও অনন্যা আচার্য্য। যন্ত্রাণুষঙ্গে ছিলেন কাজী ইমতিয়াজ সুলতান (তবলা), রিচার্ড কিশোর (গিটার), মো. শফিউজ্জামান (কি-বোর্ড), মো. আমির হোসেন (অক্টোপ্যাড)।

লেখক বলছি

গতকাল লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মারুফ রায়হান, জয়দীপ দে, অরুণ কুমার বিশ্বাস ও শিমুল সালাহ্উদ্দিন।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৩ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন