ঢাকা রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬
২৮ °সে

বইমেলায় মুহাম্মদ মামুন চৌধুরীর বিপ্লবই আমার জীবন

বইমেলায় মুহাম্মদ মামুন চৌধুরীর বিপ্লবই আমার জীবন
বইয়ের প্রচ্ছদ

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে মুহাম্মদ মামুন চৌধুরীর প্রথম বই ‘বিপ্লবই আমার জীবন’। বইটি প্রকাশ করেছে শব্দাঞ্জলি। বইটির ভূমিকা লিখেছেন পিআইবি’র চেয়ারম্যান, আবেদ খান; সম্পাদক দৈনিক জাগরণ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটির ভূমিকা লিখতে গিয়ে আবেদ খান বইটির লেখক মুহাম্মদ মামুন চৌধুরী সম্পর্কে বলেন, মুহাম্মদ মামুন চৌধুরী, যিনি প্রথাগত লেখক না হয়েও সমাজের বহু অসঙ্গতি, কুসংস্কার, ভণ্ডামী ও অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে বহু উত্থান-পতন ও ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে সামাজিক আন্দোলনের পাশাপাশি নিজের ভাগ্য নিজেই নির্মাণ করে দাঁড় করেছেন আধুনিক যুগপোযোগী ‘আর্ট’ ফ্যাশন ও ডিজাইনিং ব্র্যান্ড।

সামাজিক বিভিন্ন কাজের মাধ্যমে জনমনে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অন্যায়ের বিরুদ্ধে একজন প্রতিবাদী সৎ ও স্বচ্ছ চরিত্রের মানুষ হিসেবে। নিজের অনতিদীর্ঘ জীবনে চলার পথে নানা ঘাত-প্রতিঘাত, সফলতা-ব্যর্থতা, সুখ-দুঃখ, হাসি-কান্নার যে অনুভব ও অভিজ্ঞতা দিনে দিনে তাঁর হৃদয়ে সঞ্চিত হয়েছে, এ বইয়ে সংকলিত লেখাগুলো তারই লেখ্য রূপ। নিজের অনুভব-অভিজ্ঞতাগুলোকে পাঠক, সাধারণের সঙ্গে ভাগাভাগি করে নিতে চেয়েছেন তিনি।

মানুষকে ভয়হীন জীবনের সফলতার স্বপ্ন দেখাতে উদবুদ্ধ করাই তাঁর নিরলস প্রচেষ্টা। সেই সঙ্গে দিতে চেয়েছেন একটা সৎ, সুন্দর মনের মানুষ হিসেবে বেঁচে থাকার দিক নির্দেশনা। বই’র প্রতিটি অধ্যায় উপাদান আমাদের চারপাশ থেকে নেয়া। বইটিতে কীভাবে সমাজের মানুষের নৈতিক অবক্ষয় ঘটে, রাজনীতির দৌড়াত্ম, অর্থনীতির বিরূপ প্রভাব, স্বার্থান্বেষীরা কীভাবে তাদের নিজের প্রয়োজনে ধর্মের অপব্যবহার করছে এসব নিয়ে সর্বমোট ৯০টি মুক্তচিন্তার গদ্য, পদ্য সুবিন্যস্ত হয়েছে।

মানুষের জীবন যাপন ও চারপাশের মানুষজন এবং পরিবেশ-প্রতিবেশের সঙ্গে তাঁর সম্পর্ক-এগুলো হতে পারে সৎ সাহিত্যের একটা বড় মাপকাঠি। শুধুমাত্র কল্পনা নির্ভর বিষয়বস্তু দিয়ে সৎ সাহিত্য হয় না। সেদিক বিচারে এ বইয়ে অন্তর্ভুক্ত মুহাম্মদ মামুন চৌধুরীর লেখাগুলোকে নির্ভেজাল, সৎ সাহিত্যের প্রতিভূ বলা চলে। লেখাগুলো সুখপাঠ্য, এক নিঃশ্বাসে পড়ে ফেলার মতো। যাঁরা এ বই পড়বেন, তাঁদের অন্তর্জগত এক সৌম্য স্নিগ্ধ আলোয় উদ্ভাসিত হয়ে উঠবে। হৃদয় আত্মা উন্নীত হবে এক উন্নততর স্তরে, এ কথা নির্দ্বিধায় বলা যায়। উল্লেখ্য, বিপ্লবই আমার জীবন’র প্রকাশক : শব্দাঞ্জলি। বইটি অমর একুশে বই মেলার ঢাকায় ‘সময়ের জানালা’ স্টল : ৮৮ (লিটল ম্যাগ চত্বর)। মূল্য : ২০০ টাকা। চট্টগ্রামে বইমেলায় ‘আপন আলো’ স্টল নং : ৯৪ তে পাওয়া যাচ্ছে।

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৫ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন