ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬
৩৮ °সে

শেষ বেলায় বইমেলায় লোকদেখানো অভিযান

শেষ বেলায় বইমেলায় লোকদেখানো অভিযান
ছবি: ইত্তেফাক

মেলা শেষের তিন দিন আগে ঘুম ভেঙেছে বাংলা একাডেমির। টাস্কফোর্স মেলায় অভিযান চালিয়ে ২৬ প্রতিষ্ঠানকে নীতিমালা ভঙ্গের অভিযোগ এনে কারণ দর্শাতে বলেছে।

বইমেলা উদ্যাপন কমিটির সদস্য সচিব জালাল আহমদ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, এসব প্রতিষ্ঠান নীতিমালা ও নিয়মাবলি ৭.১ ধারা লঙ্ঘন করেছে। গ্রন্থমেলার টাস্কফোর্স উপকমিটি একাধিক দিন পরিদর্শন ও পর্যবেক্ষণ করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে উপযুক্ত ধারা লঙ্ঘনের অভিযোগ এনেছে। এসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর কথাও বলা হয়েছে।

নীতিমালা লঙ্ঘনকারী প্রতিষ্ঠানগুলো হলো—জয়বাংলা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জয়বাংলা আর্ট গ্যালারি অ্যান্ড স্টুডিও, মাইক্রোস ডিজিটাল, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর সংগঠন, শিশু সাহিত্য বইঘর, ছোটদের জ্ঞান বিজ্ঞান একাডেমি, ছোটদের মেলা, জনতা প্রকাশ, বাঁধ পাবলিকেশন্স, কালিকলম প্রকাশনা, নবরাগ প্রকাশনী, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদ, আলগাজী পাবলিকেশন্স, আবিষ্কার, শিশু-কিশোর প্রকাশন, মুক্ত প্রকাশ, শিশু প্রকাশ, কালধারা, মৌ প্রকাশনী, মেধা পাবলিকেশন্স, নিহাল পাবলিকেশন ও অভ্র প্রকাশ। এ প্রসঙ্গে আবিষ্কার প্রকাশনের প্রকাশক দেলোয়ার হাসান বলেন, যে ধারায় কথা উল্লেখ করে আমাকে চিঠি দেওয়া হয়েছে সে ধারা আমি লঙ্ঘন করিনি।

‘নানীর বাণী-দ্য আরেফিন’ বই দুটি বিক্রিতে নিষেধাজ্ঞা

‘নানীর বাণী ও দ্য আরেফিন’ বই দুটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। বই দুটির লেখক দিয়ার্ষি আরাগ। প্রকাশক সৃষ্টিঘর প্রকাশনী। এ দুটি বই মানুষের ধর্মীয় ও ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে উল্লেখ করে সুপ্রিম কোর্টের আইনজীবী আজহার উল্লাহ ভুঁইয়া আদালতের নজরে আনেন।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৭ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন