বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিষয়ভিত্তিক বইয়ের ছড়াছড়ি

আপডেট : ২৩ মার্চ ২০২১, ১৪:৫৩

বড় গাছের ছায়ায় ছোট গাছ বাড়তে পারে না।তেমনিভাবেই কী বড় প্রকাশনীর জনপ্রিয় লেখকদের ডামাডোলে তুলনামূলক ছোট প্রতিষ্ঠানের প্রকাশনাগুলো চাপা পড়ে যাচ্ছে! বইমেলায় গেলে প্যাভিলিয়নের গায়ে নামকরা লেখকদের ছবি, চ্যানেলগুলোতে জনপ্রিয় লেখকের সাক্ষাত্কার। এখানে তরুণ লেখকদের জায়গা কই! অথচ বইমেলা ঘুরলে দেখা যায় ছোট ছোট প্রকাশনাগুলোতে কত হীরা মুক্তা ছড়িয়ে রয়েছে।

লেখক খুব জনপ্রিয় না হলেও ঝুঁকি নিয়ে তরুণ লেখকদের বই প্রকাশ করছেন অপেক্ষাকৃত নতুন প্রকাশকরা। সেসব বইয়ের পাঠক কিন্তু কম নয় একেবারে। সেসব বই দেখলে, তাদের প্রকাশনার বিস্তার দেখলে বইমেলার নতুন দিগন্ত সামনে এসে হাজির হয়। বইমেলা দিনে দিনে নানা বিষয়ে বৈচিত্র্যপূর্ণ বইয়ে ভরে উঠছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদ্যাপনের বছর এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি হওয়ায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে অনেক বই প্রকাশিত হয়েছে। তবে এর বাইরে বিষয়ভিত্তিক বই-ই বেশি। মেলায় সব সময় উপন্যাস, গল্প, কবিতার বই বিক্রি বেশি হয়। তবে গত কয়েক বছর ধরে বিষয়ভিত্তিক বইয়ের বিক্রি বেশি দেখা যাচ্ছে।

নতুন বই: বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে গতকাল মেলায় নতুন বই এসেছে ১৩৯টি। এর মধ্যে গল্পগ্রন্থ ২০টি, উপন্যাস ২৮টি, প্রবন্ধ ১৩টি, কবিতা ৫০টি, গবেষণা বিষয়ক ২টি, ছড়ার বই ৩টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ৪টি, নাটক ২টি, বিজ্ঞান বিষয়ক ১টি, ইতিহাস বিষয়ক ২টি, বঙ্গবন্ধু বিষয়ক ৪টি, ধর্মীয় বই ১টি এবং অন্যান্য বই ৪টি। এদের মধ্যে অনন্যা থেকে মুনতাসীর মামুনের সম্পাদনায় প্রকাশিত কলাম গ্রন্থ ‘বাংলাদেশ চর্চা (পঞ্চদশ খণ্ড), বিভাস থেকে মহাদেব সাহার কাব্যগ্রন্থ ‘পৃথিবী, তোমার দুঃখ ঘুচে যাবে’, অধ্যাপক ননী গোপাল সরকারের প্রবন্ধগ্রন্থ ‘বঙ্গবন্ধু সমগ্র’, কথা প্রকাশ থেকে শাকুর মজিদের স্মৃতিকথা বিষয়ক গ্রন্থ ‘ছাত্রকাল ট্রিলজি’, আগামী প্রকাশনী থেকে অধ্যাপক ড. অরূপরতন চৌধুরীর বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’, মঈনুল আহসান সাবেরের উপন্যাস ‘কবেজ লেঠেল’, কথাপ্রকাশ থেকে ঝর্না রহমানের গল্পগ্রন্থ ‘জলপরী ও নূহের নৌকা’, আগামী প্রকাশনী থেকে হাসনাত আবদুল হাইয়ের নাটক ‘হ্যাম-বেথ’, আনোয়ারা সৈয়দ হকের উপন্যাস ‘আমার রেণু’, বিভাস থেকে মহাদেব সাহার কাব্যগ্রন্থ ‘মুজিব কবিতাসমগ্র’, অনিন্দ্য প্রকাশ থেকে দুখু বাঙালের কাব্যগ্রন্থ ‘দীর্ঘ কবিতায় পিতা তুমি’, অন্য প্রকাশ থেকে মৌরী মরিয়মের উপন্যাস ‘ফানুস’ উল্লেখযোগ্য।

বই বেরিয়েছে শানু ও পুতুলের :তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে লাক্স সুন্দরী শানারেই দেবী শানুর ‘ইতি মেঘবালক’ ও ক্লোজআপ ওয়ান তারকা পুতুল সাজিয়া সুলতানার ‘এক শিল্পীসত্তার ব্যবচ্ছেদ এবং তার আত্মজীবনীর ভগ্নাংশ’। গতকাল বইমেলায় তারা দুই জনেই তাম্রলিপির সামনে ছিলেন। ভক্ত-পাঠকদের অটোগ্রাফ দিয়েছেন। এছাড়া টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিকও এসেছিলেন মেলায়। বিকাল থেকে রাত পর্যন্ত বইমেলা জুড়ে ছিল তারুণ্যের উচ্ছ্বাস।

তাম্রলিপির প্রকাশক তারিকুল ইসলাম রনি জানান, আমাদের প্যাভিলিয়নে যত বই বিক্রি হচ্ছে তার বেশির ভাগই সংগ্রহ করছে শিক্ষার্থীরা। সৃজনশীল থেকে মোটিভেশনাল—সব ধরনের বইয়ে তাদের ঝোঁক রয়েছে।

মেলামঞ্চে অনুষ্ঠান :সোমবার অমর একুশে বইমেলার পঞ্চম দিনে মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাহিত্য’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন তারেক রেজা। আলোচনায় অংশগ্রহণ করেন নাসির আহমেদ, খালেদ হোসাইন এবং মিনার মনসুর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি অসীম সাহা। এছাড়া লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন হুমায়ূন কবির ঢালী, জয়দীপ দে এবং রাহেল রাজিব। বইমেলার মূলমঞ্চে আজ অনুষ্ঠিত হবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী :মুক্তিযুদ্ধ ও নারী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

ইত্তেফাক/কেকে