ঢাকা বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
৩৫ °সে


‘ভাষা আন্দোলনের জেলা পর্যায়ের পূর্ণাঙ্গ ইতিহাস নেই’

‘ভাষা আন্দোলনের জেলা পর্যায়ের পূর্ণাঙ্গ ইতিহাস নেই’
নতুন বই

মানুষের ঢল শুরু হয়ে গিয়েছিল গতকাল বুধবার বিকাল থেকেই। শহীদদের স্মরণ করে বইমেলায় বিরাজ করছিল একুশের আবহ। কিশোর ও তরুণদের মধ্যে একুশের প্রতি ভালোবাসা ফুটে উঠেছিল তাদের পোশাকে। অমর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দলবেঁধে সাদাকালো পোশাকে এসেছিল বইপ্রেমীরা। গালে, কপালে বর্ণমালা, শহীদ মিনার এঁকে, তারা স্মরণ করেছে শহীদদের। পর পর তিন দিন ছুটি। তাই বইমেলায় মানুষের ঢল নেমেছিল বিকাল থেকেই। আজ বৃহস্পতিবার সকাল থেকেই শহিদবেদিতে ফুল দিয়ে সবাই আসবেন বইমেলায়।

আজ একুশে ফেব্রুয়ারি বইমেলা শুরু হবে সকাল আটটায়। চলবে রাত নয়টা পর্যন্ত। তবে সাড়ে সাতটায় বাংলা একাডেমির মূলমঞ্চে শুরু হবে একুশে স্মরণে ঐতিহ্যবাহী স্বরচিত কবিতা পাঠের আসর। সারাদেশের কবিরা অংশ নিয়ে থাকেন এ আসরে। এবারও নতুন কবিতার পংক্তিমালায় মুখর থাকবে মঞ্চ। এতে সভাপতিত্ব করবেন কবি অসীম সাহা।

মেলায় ভাষা আন্দোলনের বই

অমর একুশে গ্রন্থমেলায় ভাষা আন্দোলন নিয়ে বিভিন্ন স্টলে দু’শোরও বেশি বই বিক্রি হচ্ছে। এর মধ্যে এবারে মেলায় নতুন এসেছে নয়টি বই। মহান একুশে ফেব্রুয়ারিকে ধারণ করে যে গ্রন্থমেলা, এতে ভাষা আন্দোলনের বই প্রকাশ নিয়ে গুরুত্বরোপ করে ভাষাসংগ্রামী আহমদ রফিক ইত্তেফাককে বলেন, ভাষা আন্দোলনের তৃণমূল পর্যায়ের ইতিহাস প্রকাশ হওয়া প্রয়োজন। উনিশশো বায়ান্ন সালের অমর একুশের পর অনেকগুলো বছর চলে গেছে। আজ পর্যন্ত ভাষা আন্দোলনের জেলা পর্যায়ের পূর্ণাঙ্গ ইতিহাস প্রকাশিত হলো না।

মেলায় ভাষা আন্দোলন নিয়ে যেসব বই এসেছে তার মধ্যে অন্যতম হচ্ছে - প্রথমা থেকে এসেছে তার ‘ভাষা আন্দোলন টেকনাফ থেকে তেঁতুলিয়া’, কথাপ্রকাশ থেকে একই লেখকের দু’টি বই ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু কথা’ ও ‘ভাষা আন্দোলনের গল্প শোন’, অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে গোলাম কুদ্দুছের ‘ভাষা আন্দোলন সহজ পাঠ’, পাঞ্জেরী থেকে এসেছে মাহবুবুল হকের ‘গল্পে গল্পে ভাষা আন্দোলন’। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে মোনায়েম সরকার সম্পাদিত ‘একুশের নির্বাচিত প্রবন্ধ’ এবং এম আবদুল আলীমের তিনটি বই ‘সিরাজগঞ্জে ভাষা আন্দোলন’, ‘পাবনায় ভাষা আন্দোলন’ এবং ‘ভাষা আন্দোলনে ছাত্রলীগ-কতিপয় দলিল’। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এসেছে সুফিয়া বেগমের ‘ভাষা সংগ্রামী নারীরা’। বটেশ্বর বর্ণন এনেছে সুমাইয়া খানমের ‘ভাষা-আন্দোলন ও বাংলাদেশের কথাসাহিত্য’। এদিকে, উদীয়মান ব্যারিস্টার, আইনজীবী-বিখ্যাত পরিবারের জীবনীভিত্তিক ব্যতিক্রমী গল্পের সংকলনগ্রন্থ ‘আইনে তারুণ্য’ এখন অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। বাংলা একাডেমী চত্বরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৬৭ নম্বর স্টলে ‘আইনে তারুণ্য’ পাওয়া যাচ্ছে। বাংলাদেশ ল' টাইমস থেকে প্রকাশিত এই বইয়ের দাম ৫০০ টাকা।

আরও পড়ুন: পাশের ভবনে আগুন ছড়িয়েছে, নিয়ন্ত্রণে কাজ করছে ৩২ ইউনিট

সওগাত-এর শতবর্ষ

গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সওগাত পত্রিকার শতবর্ষ : ফিরে দেখা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ড. ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করেন ড. হাবিব আর রহমান এবং ড. আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন