মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বেতন-ভাতা-ভর্তুকিতে সরকারের বরাদ্দ ৬০ শতাংশ, উন্নয়নে ৪০

আপডেট : ১৩ জুন ২০১৯, ১৮:৫৬

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার ৩টার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে তিনি বাজেট উপস্থাপন করতে শুরু করেন। পরে তিনি অসুস্থ বোধ করায় বাজেটের অর্থমন্ত্রীর বাজেট ঘোষণার পরবর্তী অংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঠ করেছেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত বাজেট ২০১৯-২০ থেকে দেখা যায়, এবার বেতন, ভাতা, ভর্তুকি, সুদ, পেনশন ইত্যাদি নিয়ে গঠিত অনুন্নয়ন খাতে সরকারের বরাদ্দ মোট বাজেটের শতকরা প্রায় ৫৯ দশমিক ৫ শতাংশ। আর বাকি শতকরা প্রায় ৪০ দশমিক ৫ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে দেশের উন্নয়ন খাতগুলোতে।

এবারের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন খাতে মোট ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। এর মধ্যে সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে বরাদ্দ ধরা হয়েছে শতকরা ২ দশমিক ৭ শতাংশ বা প্রায় ৫ হাজার ৭১৫ কোটি টাকা। জনপ্রশাসন খাতে বরাদ্দ ধরা হয়েছে শতকরা ৬ দশমিক ১ শতাংশ বা প্রায় ১২ হাজার ৯১৩ কোটি টাকা। স্বাস্থ্য খাতে উন্নয়ন বরাদ্দ ধরা হয়েছে শতকরা ৫ দশমিক ৮ শতাংশ বা প্রায় ১২ হাজার ২৭৭ কোটি টাকা। কৃষি খাতে উন্নয়ন বরাদ্দ ধরা হয়েছে শতকরা ৫ দশমিক ৪ শতাংশ বা প্রায় ১১ হাজার ৪৩১ কোটি টাকা। 

শিক্ষা ও প্রযুক্তি খাতে উন্নয়ন বরাদ্দ ধরা হয়েছে শতকরা ১৮ দশমিক ১ শতাংশ বা প্রায় ৩৮ হাজার ৩১৫ কোটি টাকা। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে বরাদ্দ ধরা হয়েছে শতকরা ১৫ দশমিক ৪ শতাংশ বা প্রায় ৩২ হাজার ৫৯৯ কোটি টাকা। পরিবহন ও যোগাযোগ খাতে উন্নয়ন বরাদ্দ ধরা হয়েছে শতকরা ২৬ দশমিক ১ শতাংশ বা প্রায় ৫৫ হাজার ২৪৯ কোটি টাকা। জ্বালানি ও বিদ্যুতের উন্নয়ন খাতে বরাদ্দ ধরা হয়েছে ১৩ দশমিক ২ শতাংশ বা প্রায় ২৭ হাজার ২৪২ কোটি টাকা। এছাড়া অন্যান্য উন্নয়ন খাতে বরাদ্দ ধরা হয়েছে শতকরা ৭ দশমিক ২ শতাংশ বা প্রায় ১৫ হাজার ২৪১ কোটি টাকা।

আরও পড়ুন:  বাজেটে যেসব খাতে ব্যয় ধরা হয়েছে

অপর দিকে এবারের বাজেটে অনুন্নয়ন খাতে মোট বরাদ্দ ধরা হয়েছে ৩ লাখ ১১ হাজার ৫০৭ কোটি টাকা। এর মধ্যে বিভিন্ন সুদ খাতে বরাদ্দ ধরা হয়েছে ১৮ দশমিক ৩ শতাংশ বা প্রায় ৫৭ হাজার কোটি টাকা। শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ ধরা হয়েছে ১৩ দশমিক ২ শতাংশ বা প্রায় ৪১ হাজার ১১৯ কোটি টাকা। প্রতিরক্ষা খাতে বরাদ্দ ধরা হয়েছে ৮ দশমিক ৭ শতাংশ বা প্রায় ২৭ হাজার ১০১ কোটি টাকা। জনশৃংখলা ও নিরাপত্তা খাতে বরাদ্দ ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ বা প্রায় ২২ হাজার ৪২৮ কোটি টাকা। পেনশন খাতে বরাদ্দ ধরা হয়েছে ৮ দশমিক ৭ শতাংশ বা প্রায় ২৭ হাজার ১০১ কোটি টাকা। জনপ্রশাসন খাতে বরাদ্দ ধরা হয়েছে ৯ দশমিক ৮ শতাংশ বা প্রায় ৩০ হাজার ৫২৮ কোটি টাকা।

পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ ধরা হয়েছে ২ দশমিক ৭ শতাংশ বা প্রায় ৮ হাজার ৪১১ কোটি টাকা। সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে বরাদ্দ ধরা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ বা প্রায় ২০ হাজার ২৪৮ কোটি টাকা। স্বাস্থ্য খাতে বরাদ্দ ধরা হয়েছে ৪ দশমিক ৩ শতাংশ বা প্রায় ১৩ হাজার ৩৯৫ কোটি টাকা। কৃষি খাতে বরাদ্দ ধরা হয়েছে ২ দশমিক ৬ শতাংশ বা প্রায় ৮ হাজার ৯৯ কোটি টাকা। ভর্তুকি ও প্রণোদনা খাতে বরাদ্দ ধরা হয়েছে ১৪ দশমিক ১ শতাংশ বা প্রায় ৪৩ হাজার ৯২২ কোটি টাকা। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে বরাদ্দ ধরা হয়েছে ১ দশমিক ৭ শতাংশ বা প্রায় ৫ হাজার ২৯৬ কোটি টাকা।

গৃহায়ন খাতে বরাদ্দ ধরা হয়েছে দশমিক ৫ শতাংশ বা প্রায় ১ হাজার ৫৫৭ কোটি টাকা। বিনোদন, সংস্কৃতি ও ধর্ম খাতে বরাদ্দ ধরা হয়েছে দশমিক ৮ শতাংশ বা প্রায় ২ হাজার ৪৯২ কোটি টাকা। শিল্প ও অর্থনৈতিক সার্ভিস খাতে বরাদ্দ ধরা হয়েছে দশমিক ৪ শতাংশ বা প্রায় ১ হাজার ২৪৬ কোটি টাকা। অন্যান্য খাতে বরাদ্দ ধরা হয়েছে দশমিক ৫ শতাংশ বা প্রায় ১ হাজার ৫৫৭ কোটি টাকা।ৎ

ইত্তেফাক/জেডএইচডি