ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে


‘জীবন-জীবিকা নিয়ে নানা সংকটে খাসিয়া জনগোষ্ঠী’

‘জীবন-জীবিকা নিয়ে নানা সংকটে খাসিয়া জনগোষ্ঠী’
অনুষ্ঠানে শুভেচ্ছা বিনিময়ে শাবিপ্রবি অধ্যাপক ড. জহিরুল হক শাকিলসহ অতিথিরা। ছবি: সংগৃহীত

এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত বিশেষ লেকচারে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বলেছেন, পরিবেশগত বিপর্যয় ও নির্বিচারে বন ধ্বংসের কারণে জীবন-জীবিকা নিয়ে সংকটে রয়েছে খাসিয়া জনগোষ্ঠী । বাংলাদেশে এদের সংখ্যা কমে যাওয়ার অর্থ, দিন দিন হারিয়ে যাচ্ছে একেকটি জীবনপ্রণালী, একেকটি আচার-আচরণ, একেকটি ভাষা, একেকটি কৃষ্টি, একেকটি সংস্কৃতি। এমনকি ক্ষেত্র বিশেষে একেকটি ধর্মীয় বিশ্বাসও। তবে বাংলাদেশে এসব জাতিগোষ্ঠীর সংখ্যা নিয়ে যেমন রয়েছে বিতর্ক, তেমনি তাদের জনসংখ্যা নিয়েও কোনো নির্ভরযোগ্য পরিসংখ্যান নেই।

শনিবার রাজধানীর এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ অডিটোরিয়ামে ‘খাসিয়া জনগোষ্ঠীর জীবনযাপন ও সংস্কৃতি: একটি বিশ্লেষণ’শীর্ষক বিশেষ লেকচারে তিনি এ সব কথা বলেন।

ড. শাকিল বলেন, প্রকৃতির সন্তান খাসিয়াদের প্রকৃতিকে ধারণ ও লালন করেই জীবন-জীবিকা ও বেচেঁ থাকা। পাহাড়, পর্বত, বন, গহীন জঙ্গলের ক্ষুদ্র একটি অংশকে বসবাস উপযোগী করে তাদের চলা। তবে হাজার বছর ধরে নিরবচ্ছিন্নভাবে বসবাস করলেও এসব জনগোষ্ঠীর লোকজন নিজেদের বাসস্থানের মালিকানা লাভ করেনি এখনও।

আরো পড়ুন : ওয়ার্নারে রেকর্ডের পর ব্যাটিংয়ে দিশেহারা পাকিস্তান

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন এশিয়াটিক সোসাইটির সেক্রেটারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাব্বির আহমদ। আমন্ত্রিত বিশেষজ্ঞদের আলোচনার পর এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানমের সমাপনী বক্তব্য রাখেন।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন