ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭
২০ °সে

গ্রীন ফোর্সের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন

গ্রীন ফোর্সের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন
ছবি সংগৃহীত

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০১৯ পালন উপলক্ষে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) কার্যালয়ে গ্রীনফোর্স পরিবেশ সুরক্ষায় স্বেচ্ছাসেবক একটি আলোচনা সভার আয়োজন করে। পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং গ্রীণফোর্স সমন্বয়কারী মেসবাহ উদ্দিন আহমেদ সুমন এর উপস্থাপনায় সভায় স্বেচ্ছাসেবকরা তাদের বক্তব্য তুলে ধরেন।

জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ এবং নগরীতে পরিবেশ দূষণ প্রতিরোধে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবীগণের ভূমিকা কেমন হওয়া উচিত এবং সমাজ ও মানব কল্যাণে তারা কিভাবে অবদান রাখতে পারে এ বিষয়গুলো আলোচনা সভায় তুলে ধরা হয়।

সভাপতি বলেন, দেশের জনশক্তির বড় একটি অংশ যুবক। এদেরকে উদ্বুদ্ধ করে শক্তিতে পরিণত করার মাধ্যমে প্রত্যেককে একেকজন স্বেচ্ছাসেবক হিসেবে গড়ে তুলতে হবে। সর্বোপরি দেশের পরিবেশ রক্ষার প্রয়োজনে সংগঠিত হয়ে কাজ করতে হবে। দেশ, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে স্বেচ্ছাসেবক মনোবৃত্তিকে উদ্বুদ্ধ করা এখন সারা বিশ্বেই অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। গ্রীনফোর্সের সদস্যরা আগামী দিনগুলোতে পরিবেশ সুরক্ষায়, জীববৈচিত্র্য রক্ষা ও সচেতনতামূলক কার্যক্রম আয়োজনের পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করবে।

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (৫ ডিসেম্বর), যা সাধারণত ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার ডে (আইভিডি) নামে পরিচিত, ১৯৮৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের দ্বারা গৃহীত একটি আন্তর্জাতিক উদযাপন দিবস। ২০১৯ সালের থিম হচ্ছে ‘ভলান্টিয়ার ফর ইনক্লুসিভ ফিউচার’।

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৮ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন