ঢাকা রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৭
১৭ °সে

অসত্য তথ্য বিশ্বের জন্য ভাবনার বিষয়: স্পিকার

অসত্য তথ্য বিশ্বের জন্য ভাবনার বিষয়: স্পিকার
তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ছবি: ইত্তেফাক

অসত্য তথ্য প্রচারের বিষয়টি শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বের জন্য ভাবনার বিষয় হয়ে উঠেছে। এটি প্রতিরোধে ব্যাপক সচেতনতা তৈরি করতে ও সবার মধ্যে ছড়িয়ে দিতে কাজ করতে হবে।

বৃহস্পতিবার তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ উপলক্ষে জাতীয় সংসদের দক্ষিণে মানিক মিয়া অ্যাভিনিউয়ে শোভাযাত্রা উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন।

স্পিকার বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পাঁচ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে কাজ করছে সরকার। ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে আইসিটি ভূমিকা রাখছে। তথ্যপ্রযুক্তির সুযোগ নারীদের জন্য উন্মুক্ত ও ব্যাপক পরিসরে করতে হবে। সি-লার্নিংয়কে আরও সমৃদ্ধ করতে হবে।

আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্পিকার আরও বলেন, জাতীয় সংসদকে ডিজিটাল সুবিধার আওতায় আনার কার্যক্রম শুরু হয়েছে। ২০৪১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ে তোলা হবে।

আরও পড়ুন: খালেদার সম্মতিতে উন্নত চিকিৎসা দিতে আদালতের নির্দেশ

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, নিউ মিডিয়া ও নিউজমিডিয়ার মধ্যে পার্থক্য আছে। মিথ্যা সবচেয়ে বড় শত্রু, ধর্মীয়ভাবে পাপ ও আইনগতভাবে অপরাধ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের একটি ধর্মীয় গোষ্ঠীর বলে অপপ্রচার চালানো হয়েছিল। এখনো উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে অপপ্রচার চালানো হচ্ছে। তিনি আরও বলেন, ‘১৯৭১ সালে যেভাবে পাকিস্তানিদের পরাজিত করা হয়েছে, এবারের সাইবার যুদ্ধেও তেমনি আমরা জয়ী হবো।’

সকাল সোয়া ১০টার দিকে অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্য দেন আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৯ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন