‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৬’ পেলেন বিজ্ঞান বিষয়ক লেখক নাদিরা মজুমদার

‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৬’ পেলেন বিজ্ঞান বিষয়ক লেখক নাদিরা মজুমদার
‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৬’ পেলেন নাদিরা মজুমদার। ছবি: ইত্তেফাক।

বিজ্ঞান বিষয়ক লেখায় বিশেষ অবদান রাখার জন্য 'অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৬' পেলেন লেখক নাদিরা মজুমদার। ২৯ ডিসেম্বর, রবিবার বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মুহাম্মদ ইব্রাহিম।

নাদিরা মজুমদার অনেক বছর ধরে চেক প্রজাতন্ত্রে বাসবাস করছেন। জন্ম ১৯৫৩ সালের ১ মে ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে বর্ণাঢ্য কর্মজীবনে তিনি ছিলেন অ্যাকাউনট্যান্ট, কম্পিউটার প্রোগ্রামার, ফাইন্যান্সিয়াল ম্যানেজার, চেক প্রজাতন্ত্রের নীতিনির্ধারক ইত্যাদি। প্রাগস্থ জাতিসংঘের উদ্বাস্তু কমিশনের বহিরাগত কনসালট্যান্টও ছিলেন। নাদিরা মজুমদারের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে : ‘এই আমাদের পৃথিবী’, ‘একমেরু বনাম বহুমেরু’, ‘মহাবিশ্বে আমরাও আছি’, ‘বিমান’, ‘কৃত্রিম উপগ্রহ’, ‘আগ্নেয়গিরি ও ভূকিমম্পের কাহিনি’, ‘নানারঙের বিজ্ঞান’, ‘আইনস্টাইন সুপারস্টার’, ‘সময়, তুমি কে?’ ইত্যাদি।

আরও পড়ুন: ৪৮ বছরে কেউ খোঁজ নেয়নি ৭১-এ গুলিবিদ্ধ হুমায়ূনের

উল্লেখ্য, বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়েছে। প্রতি বছর একজন নারী-সাহিত্যিককে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়। এ পর্যন্ত যারা এই পুরস্কার পেয়েছেন, তারা হলেন—সেলিনা হোসেন, রিজিয়া রহমান, নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, নিয়াজ জামান, জাহানারা নওশিন, সোনিয়া নিশাত আমিন, বেগম আকতার কামাল, বেগম মুশতারী শফি ও আকিমুন রহমান।

ইত্তেফাক/নূহু

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত