আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

মেয়রদের ১৮টিসহ ২ হাজার ২৬০ মনোনয়ন ফরম বিতরণ 
আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন
[ছবি: সংগৃহীত]

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা আজ মঙ্গলবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ইসির ঘোষিত তপফিল অনুযায়ী ৩১ ডিসেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন। মেয়র পদে দলীয়ভাবে অনুষ্ঠিত এ নির্বাচনে এরই মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধীপক্ষ বিএনপি, জাতীয় পার্টি-জাপাসহ বিভিন্ন নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থীরা মনোনয়ন গ্রহণ করেছেন। এখনো পর্যন্ত বৃহৎ রাজনৈতিক দলের কেউই মনোনয়ন জমা দেননি। তবে আজই সবপ্রার্থী মনোনয়ন দাখিল করবেন। মনোনয়ন জমা দেওয়ার সময় কোনো ধরনের শোডাউন বা মিছিল করতে পারবেন না প্রার্থীরা।

উত্তর ও দক্ষিণের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম ও মো. আব্দুল বাতেন জানিয়েছেন, মনোনয়ন জমা দেওয়ার সময় প্রার্থীরা পাঁচ জনের বেশি লোক সমবেত করতে পারবেন না।

দুই সিটিতে মেয়র, সংরক্ষিত কাউন্সিলর এবং কাউন্সিলর পদে ২ হাজার ২৬০ জনকে মনোনয়নপত্র দিয়েছেন দুই রিটার্নিং কর্মকর্তা। পক্ষান্তরে মনোনয়নপত্র দাখিলের গতি খুবই মন্থর। দুই সিটিতে তিন জন মেয়র প্রার্থীসহ ১৪৮ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। দুই সিটিতে মেয়র পদে ১৮ জন মনোনয়নপত্র নিয়েছেন। কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে নির্বাচন হলেও দলীয়ভাবে প্রার্থী করেছে দলগুলো। এখন পর্যন্ত যেসব প্রার্থী দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়ন কিনেছেন তারা আজ মঙ্গলবার বিকালের মধ্যে জমা দিয়ে প্রার্থী হতে পারবেন।

ইসির হিসাব মতে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে সোমবার পর্যন্ত মেয়র পদে ১০ জন, সাধারণ কাউন্সিলর পদে ৮২৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৭ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মেয়র পদে আওয়ামী লীগের পক্ষ থেকে দুই জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে বর্তমান মেয়র মো. আতিকুল ইসলাম ও সালাউদ্দিন মাহমুদ। বর্তমান মেয়র আতিকুল ইসলাম মেয়র পদ থেকে পদত্যাগ করে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

বিএনপির পক্ষে তাবিথ আউয়াল, জাতীয় পার্টি-জাপার জি এম কামরুল ইসলাম, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, ইসলামী আন্দোলনের শেখ মো. ফজলে বারী মাসউদ, পিডিপির শাহীন খান, এনপিপির মো. আনিসুর রহমান দেওয়ান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহম্মেদ সাজ্জাদুল হক এবং স্বতন্ত্র হিসাবে স্বাধীন আক্তার আইরিন মনোনয়ন নেন। এ পর্যন্ত উত্তরে মেয়র পদে শুধু পিডিপির শাহীন খান মনোনয়ন দাখিল করেছেন। সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে সাত জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আট জন, সাধারণ কাউন্সিলর পদে ১ হাজার ৪৭ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। মেয়র পদে দক্ষিণেও আওয়ামী লীগের পক্ষে দুই জন মনোনয়ন সংগ্রহ করেছেন। তারা হলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও হাজি মো. সেলিম। বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টি-জাপার মোহাম্মদ সাইফুদ্দিন, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, ইসলামী আন্দোলনের মো. আব্দুর রহমান, পিডিপির মো. বাহারানে সুলতান বাহার এবং স্বতন্ত্রপ্রার্থী আব্দুস সামাদ সুজন মনোনয়ন কিনেছেন। মেয়র পদে বাংলাদেশ কংগ্রেস ও ইসলামী আন্দোলনের প্রার্থী শুধুমাত্র মনোনয়ন জমা দিয়েছেন। কাউন্সিলর পদে ৫৩ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১১ জন মনোনয়ন দাখিল করেছেন।

আরো পড়ুন: পদত্যাগ করলেন আতিকুল ইসলাম

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত