বাণিজ্যমেলা: কোন পথে যাবেন, কোন পথে যাবেন না

বাণিজ্যমেলা: কোন পথে যাবেন, কোন পথে যাবেন না
বাণিজ্যমেলার গেট। চলছে কাজ। ছবি: আব্দুল গনি

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজনে রাজধানীর শেরেবাংলা নগরে বুধবার থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ)। প্রতিবছর মেলায় দেশি-বিদেশি প্রচুর লোকের সমাগম হয়। ঢাকাসহ বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতা-দর্শনার্থীরা ভিড় জমান বাণিজ্যমেলা প্রাঙ্গণে।

তাদের বড় একটি অংশ নিয়ে আসেন ব্যক্তিগত যানবাহন। মেলায় দর্শনার্থীরা যেন সঠিক পথে ও সুষ্ঠুভাবে চলাচল ও সুশৃঙ্খলভাবে যানবাহন পার্কিং করতে পারেন, সেজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ বিশেষ নির্দেশনা দিয়েছে।

পার্কিংয়ের ব্যবস্থা :

১ নম্বর পার্কিং (ডিআইটিএফ ২০২০-এর ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা) ; ২ নম্বর পার্কিং (ডিআইটিএফ ২০২০-এর ২ নম্বর গেট সংলগ্ন খালি জায়গা); ৩ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ); ৪ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনি মাঠ); ৫ নম্বর পার্কিং (জি টাইপ কলোনি মাঠ)।

এছাড়া মোটরসাইকেল পার্কিংয়ের জন্য বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) পশ্চিম দিকে ফাঁকা জায়গা, মেলা ‘ট্রাফিক কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে’র সামনের অংশ এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গা ব্যবহার করা যাবে।

মেলার প্রবেশ পথ :

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমন্ডি-নিউমার্কেটের দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা বা শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজের পাশ দিয়ে নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে (৩ নম্বর পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শ্যাওড়াপাড়া ও আশপাশের এলাকা থেকে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠসহ (৩ নম্বর পার্কিং) পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে ৪ ও ৫ নম্বর পার্কিং স্লটে গাড়ি রেখে মেলায় প্রবেশ করবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় আসবেন, তারা বিআইসিসি ও পরিকল্পনা কমিশনের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

মোটরসাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা মোটরসাইকেলের জন্য নির্ধারিত তিনটি পার্কিং স্পেসে গাড়ি রেখে মেলায় প্রবেশ করতে পারবেন। হেলমেট নিজ দায়িত্বে রাখবেন।

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়, মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ফি’র বিনিময়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। যানবাহন নিয়ে আগত সবাইকে ট্রাফিক পুলিশের নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং এবং গাড়ির মালামাল নিজ দায়িত্বে রাখার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি।

মেলা থেকে বের হওয়ার পথ :

মেলার ১ নম্বর পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলা নগর শিক্ষা প্রকৗশল ভবনের ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণিতে প্রবেশ করতে হবে।

মেলার ২ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং থেকে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোডে প্রবেশ করতে হবে।

মেলার ৩, ৪ ও ৫ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি— যেকোনো রাস্তাতেই প্রবেশ করা যাবে।

সরকারি ছুটির দিন :

মেলা চলাকালীন সরকারি ছুটির দিনে খামারবাড়ি থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যান ও ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করতে বলেছে ডিএমপি।

রোড ডাইভারশন :

বাণিজ্যমেলা চলাকালীন ওই এলাকায় বসবাসকারী, সরকারি-বেসরকারি দফতরে আগত গাড়ি ও কেবল মেলায় প্রবেশকারী গাড়ি ছাড়া অন্যদের কয়েকটি সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করতে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে ডিএমপির পক্ষ থেকে।

সংস্থাটি বলছে, গণভবন স্কুল ক্রসিং থেকে কেবল মেলায় আগত গাড়ি বিআইসিসি ক্রসিং অভিমুখে চলতে পারবে। এছাড়া শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট থেকে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত সড়ক এবং শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট থেকে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং (শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত সড়ক অন্যদের ব্যবহার না করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত