বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭
২৮ °সে

চাহিদার ভিত্তিতে বিনামূল্যে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দেবে বারটান

চাহিদার ভিত্তিতে বিনামূল্যে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দেবে বারটান
সুনামগঞ্জে বারটান আয়োজিত স্কুল ক্যাম্পেইন। ছবি: সংগৃহীত।

খাদ্য ও পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে চাহিদার ভিত্তিতে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে কৃষি মন্ত্রণালয়ভুক্ত বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। খাদ্য ও পুষ্টি বিষয়ে জানতে আগ্রহী ব্যক্তিরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে বারটান আয়োজিত প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে জনগণের পুষ্টি স্তর উন্নয়নের লক্ষ্যে কাজ করে বারটান। পুষ্টি ও খাদ্য নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বারটান কৃষক-কৃষাণী, বস্তিবাসী, বিদেশগামী শ্রমিক, গার্মেন্টস কর্মী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, শিক্ষক, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা, পুরোহিত, ইমাম, স্থানীয় পর্যায়ের সমাজকর্মীদের প্রশিক্ষণ দিয়ে থাকে। এই প্রশিক্ষণ ভালো সাড়া পাওয়ায় এবং ফেসবুক পেজ, ইমেইল ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে এই বিষয়ে প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করায় চাহিদার ভিত্তিতে প্রশিক্ষণ চালুর উদ্যোগ নেয়া হয়েছে। ০১ দিন ব্যাপী এই প্রশিক্ষণে খাদ্য ভিত্তিক পুষ্টি সম্পর্কে মৌলিক ধারণা প্রদান করার পাশাপাশি, সুষম খাদ্যাভ্যাস, পরিচ্ছন্নতা ও নিরাপদ খাদ্য বিষয়ে প্রাথমিক ধারণা প্রদান করা হবে।

বারটান-এর নির্বাহী পরিচালক ঝরনা বেগম বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার, যার অন্যতম প্রধান লক্ষ্য ২০৩০ সালের মধ্যে সকল সবধরনের অপুষ্টি সমস্যার নিরসন করে ক্ষুধার অবসান ঘটানো। এই লক্ষ্য অর্জনে বড় একটি বাধা হচ্ছে পুষ্টি বিষয়ক জ্ঞানের অভাব। বারটান জনগণের পুষ্টি বিষয়ক জ্ঞানের স্তর উন্নয়নে গবেষণা, প্রশিক্ষণ, সেমিনার ও স্কুল ক্যাম্পেইন পরিচালনা করে যাচ্ছে। এই কার্যক্রম আরো একধাপ বিস্তৃতির লক্ষ্যে চাহিদার ভিত্তিতে প্রশিক্ষণ শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।

পুষ্টি বিষয়ক জ্ঞানের সম্প্রসারণের লক্ষ্যে বারটান ২০১৮-১৯ অর্থবছরে ১৮ হাজার ০২ জন ব্যক্তিকে প্রশিক্ষণ প্রদান করেছে, ৫৫টি স্কুলে ৫ হাজার ৫শ কিশোরীকে নিয়ে আয়োজন করেছে ৫৫টি স্কুল ক্যাম্পেইন। নারায়ণগঞ্জ-এর আড়াইহাজার উপজেলার নির্মাণাধীন প্রধান কার্যালয়ে ফলিত পুষ্টি ও খাদ্য বিজ্ঞান বিষয়ে ডিপ্লোমা কোর্স চালুর লক্ষ্যে কার্যক্রম অব্যাহত রয়েছে।

বারটান আয়োজিত প্রশিক্ষণে অংশ নিতে পারবেন এই লিংকে গিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে: https://birtan.portal.gov.bd

ইত্তেফাক/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত